সাপের খাদক মাকড়সা! তাজ্জব বিজ্ঞানীরাও

ঘরের কোণে সারাদিন উপচাপ বসে থাকে মাকড়সা। আবার এই প্রাণীটাই নাকি আস্ত একটা সাপকে মেরে খেয়ে ফেলতে পারে। শুনতে অবাক লাগলেও মাকড়সার মধ্যে এমনই বৈশিষ্ট্যের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। মৃত সাপ তো অনেক পোকামাকড়ই খেয়ে থাকে। কিন্তু মাকড়সা রীতিমতো বিষধর সাপদের সঙ্গে যুদ্ধ করে, তাকে হত্যা করে তবে তার মাংস খায়। সম্প্রতি জার্নাম অফ অ্যারাকনোলজি পত্রিকায় প্রকাশিত একটি গবেষণাপত্রে এমনটাই দাবি করা হয়েছে।

এমন শিকারী ক্ষমতার কথা শুনে নিশ্চই ট্যারেন্টুলা বা তেমন বড়ো কোনো মাকড়সার প্রজাতির কথা মনে পড়ছে? বাসেল ইউনিভার্সিটির গবেষক মার্টিন নিফেলার কিন্তু বলছেন ছোটো প্রজাতির মাকড়সাদের মধ্যেই মূলত সাপ শিকারের প্রবণতা দেখা যায়। আর শুধু কোনো একটি নির্দিষ্ট ভূখণ্ডের কয়েকটি প্রজাতির মাকড়সা নয়, আন্টার্কটিকা ছাড়া পৃথিবীর ৬টি মহাদেশেই এমন মাকড়সার সন্ধান পাওয়া গিয়েছে। নিফেলার ও তাঁর সহকর্মীদের গবেষণা থেকে উঠে এসেছে শিকারের কৌশলটিও।

সারা পৃথিবীর মোট ৩০টি মাকড়সার প্রজাতি এবং ৪৯টি সাপের প্রজাতি নিয়ে গবেষণা করে নিফেলার দেখিয়েছেন মাকড়সারা মূলত ৯-১০ ইঞ্চি লম্বা সাপদেরই আক্রমণ করছে। বড়ো সাপেদের থেকে দূরত্ব রেখেই চলছে। তবে মাত্র কয়েক মিলিমিটার আয়তনের মাকড়সার তুলনায় এই ছোট সাপেরাও বেশ বড়ো প্রজাতি। কিন্তু মাকড়সা তার জাল দিয়ে প্রথমেই এমনভাবে সাপটিকে আটকে ফেলে, যে আর সেই বাঁধন ছেঁড়া সম্ভব হয় না। এরপর মাকড়সার বিষে সাপটির মৃত্যু হয়। হ্যাঁ, বিষ তো শুধু সাপেরই থাকে না, মাকড়সাও যে একই ক্ষমতার অধিকারী। নিফেলার দেখিয়েছেন ৮৮ শতাংশ ক্ষেত্রেই সাপ ও মাকড়সার লড়াইতে মাকড়সাই জয়ী হয়েছে। ঘরের কোণে ঝুলে থাকা এই প্রাণীটারও যে এমন শিকারী দক্ষতা আছে, এ-কথা অবাক করার মতো বৈকি!

Powered by Froala Editor

আরও পড়ুন
মাকড়সার জালে ঢাকা একাধিক শহর, অবাক করা দৃশ্য অস্ট্রেলিয়ায়

More From Author See More

Latest News See More