বেলুন চড়েই মহাকাশযাত্রা, মার্কিন প্রযুক্তির কাছে হার মানবে জুল ভার্নের গল্পও

তখনও আবিষ্কৃত হয়নি এরোপ্লেন। এক মহাদেশ থেকে অন্য মহাদেশে পাড়ি দেওয়ার একমাত্র উপায় হল জলপথ। কিন্তু নিজের উদ্ভাবনীকে কাজে লাগিয়েই চমক দিয়েছিলেন ডঃ স্যামুয়েল ফার্গুসন। দুই শিকারি বন্ধুকে সঙ্গী করে, নিজের বানানো হাইড্রোজেনভর্তি বেলুনে চেপে বেরিয়ে পড়েছিলেন আফ্রিকা অভিযানে। হ্যাঁ, জুলে ভার্নের ‘ফাইভ উইক্স ইন আ বেলুন’ উপন্যাসটির কথাই হচ্ছে। জুলে ভার্নের সেই কল্পবিজ্ঞানের উপন্যাসকেই এবার বাস্তবের রূপ দিল মার্কিন সংস্থা দ্য স্পেশ পার্সস্পেকটিভ (Space Perspective)। তবে আফ্রিকা নয়, তাদের তৈরি বেলুনে (Balloon) চেপে এবার পাড়ি জমানো যাবে মহাশূন্যে (Space)।

অবাক লাগলেও এমনটাই সত্যি। সাধারণ হট এয়ার বেলুনের আদলেই তৈরি এই বিশেষ বেলুন। তবে বেশ কিছু প্রযুক্তিগত পরিবর্তনই অনন্য করে তুলেছে তাকে। বায়ুমণ্ডলের সবথেকে নিচের স্তর ট্রপোস্ফিয়ারের শতকরা ৯৯ শতাংশই অতিক্রম করতে সক্ষম এই বেলুন। তা মানুষকে পৌঁছে দেবে ১০ হাজার মিটার উচ্চতায়। অর্থাৎ, বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এভারেস্টকেও যেন দেখা যাবে মহাশূন্য থেকে। 

বিশেষ কর্মক্ষম এই বেলুনের আয়তন হতে চলেছে প্রায় একটি ফুটবল স্টেডিয়ামের সমান। বেলুনের মধ্যেই থাকছে বিলাসবহুল লাক্সারি কোচ। যাত্রীদের বসার জায়গা ছাড়াও থাকবে একটি বার এবং ওয়াশরুম। স্পেস পার্সস্পেকটিভের দাবি, সর্বোচ্চ ৮ জন যাত্রীকে নিয়ে শূন্যে পাড়ি দিতে পারবে এই বেলুন। 

পাইলট প্রোজেক্ট সফল হলেও, এখনও পর্যন্ত মূল যাত্রীবাহী বেলুনটি তৈরির কাজ সম্পূর্ণ করে উঠতে পারেনি মার্কিন সংস্থাটি। আগামী ২০২৪ সালের মধ্যেই শেষ হবে নির্মাণ প্রক্রিয়া। তারপর ওই বছরেই মহাকাশে পাড়ি দেবে বাস্তবের ‘সিঙ্ক সেমাইনিস’। ইতিমধ্যেই শুরু হয়ে গেছে টিকিটের বুকিং। আর এই অত্যাধুনিক বেলুন চড়তে গেলে যাত্রীপিছু খরচ করতে হচ্ছে ১ লক্ষ ২৫ হাজার মার্কিন ডলার। তবে টিকিট অত্যন্ত ব্যয়বহুল হলেও, সার্বিকভাবে যে অনন্য অভিজ্ঞতা সঞ্চয় করবেন যাত্রী, তাতে সন্দেহ নেই কোনো।

আরও পড়ুন
মানুষ নয়, প্রথম সফল মহাকাশভ্রমণের কৃতিত্ব দুই বানরের!

সাম্প্রতিক সময়ে যেন মানুষের হাতের মুঠোয় চলে এসেছে মহাকাশ। স্পেস-এক্স কিংবা ব্লু অরিজিনের মতো বেসরকারি স্পেশ এজেন্সির দৌলতে রীতিমতো শুরু হয়ে গেছে মহাকাশ পর্যটনশিল্পের প্রস্তুতি। কিন্তু মিলিয়নেয়ার ছাড়া সেই পর্যটনের স্বাদ নেওয়ার সামর্থ্য কারই বা আছে? এবার খানিক কম খরচে যেন সেই ভ্রমণখিদেই মেটাবে স্পেশ পার্সস্পেকটিভের বেলুন…

আরও পড়ুন
মহাকাশ-ফেরত ধানের চাষ চিনে, ভবিষ্যতে খাদ্য সংকট মেটাবে এই ‘স্বর্গীয় চাল’

Powered by Froala Editor

আরও পড়ুন
নিজস্ব সংস্থার রকেটে চড়েই মহাকাশ-পর্যটন রিচার্ড ব্র্যানসনের

More From Author See More

Latest News See More