মহাকাশে জন্ম নিল ব্যাকটেরিয়া, ভারতীয় বিজ্ঞানীর নামে নামকরণ

মহাকাশের বুকে উপনিবেশ স্থাপনের জন্য রীতিমতো চেষ্টা শুরু করে দিয়েছেন বিজ্ঞানীরা। আর তার প্রাথমিক স্তরেই তিনটি প্রজাতির ব্যাকটেরিয়া জন্ম নিল মহাকাশেই। সেটা অবশ্য বেশ কয়েক বছর আগের কথা। এবার তাদেরই একটি প্রজাতির নামকরণ করলেন বিজ্ঞানীরা। আর সেই নাম রাখা হল ভারতীয় বিজ্ঞানী সৈয়দ আজমল খানের নামে।

মহাকাশে জন্ম নেওয়া তিনটি ব্যাকটেরিয়াই মিথাইলোব্যাক্টেরিয়াম গণের অন্তর্গত। তবে তাদের প্রজাতি আলাদা। একটির নাম রাখা হয়েছিল আগেই। মিথাইলোরাব্রাম রোডেসিয়ানাম। আর এবার আরও একটি প্রজাতির নাম জানাল নাসার বিজ্ঞানীরা। মিথাইলোব্যাক্টেরিয়াম আজমালি। আর এই নাম যে তামিলনাড়ুর বিজ্ঞানী সৈয়দ আজমল খানের নামেই রাখা হয়েছে, সেটাও স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে।

এই দ্বিতীয় ব্যাকটেরিয়াটি মহাকাশে প্রাণের উপযোগী পরিবেশ তৈরির কাজে বিশেষ গুরুত্বপূর্ণ বলেই জানিয়েছেন নাসার বিজ্ঞানীরা। উদ্ভিদের শরীরে নাইট্রোজেন সরবরাহের কাজ তো করবেই, পাশাপাশি আরও বেশ কিছু শারীরবৃত্তীয় কাজে সাহায্য করবে এম. আজমালি। তাছাড়া জৈব-প্রযুক্তিবিদ্যার গবেষণাতেও এই ব্যাকটেরিয়া গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

ইতিমধ্যে আন্তর্জাতিক স্পেস স্টেশনে ১০০টি পৃথক পরিবেশে রেখে ১০০টি ব্যাকটেরিয়ার নমুনা পরীক্ষা করা হচ্ছে। কিছুদিনের মধ্যেই পরীক্ষা শেষ হলে তাদের পৃথিবীতে নিয়ে আসা হবে। দেখা হবে তাদের মধ্যে কীধরণের প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। আর এইসব তথ্য নথিভূক্ত করার জন্য প্রজাতিটির নির্দিষ্ট বিজ্ঞানসম্মত নাম দিতে হত। এই নামকরণের সূত্রেই জড়িয়ে গেল ভারতের নামও।

আরও পড়ুন
ভারতে নতুন ঘাতক সুপারবাগ, আগাম অতিমারীর সতর্কতা বিজ্ঞানীদের

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More