মহাকাশেই নতুন গানের রিলিজ, ঐতিহাসিক নজির ‘কোল্ডপ্লে’-র

মানুষের কোনো স্থায়ী বসবাস নেই সেখানে। গবেষণার সূত্রে যাঁরা রয়েছেন সেখানে, তাঁদের সংখ্যাও বলে দেওয়া যায় আঙুল গুনেই। হ্যাঁ, আন্তর্জাতিক স্পেস স্টেশনের কথাই হচ্ছে। তবে স্থায়ী জনবসতি না থাকলেও সেখানেই এবার মুক্তি পেল নতুন সঙ্গীত। নেপথ্যে ব্রিটিশ রক ব্যান্ড ‘কোল্ডপ্লে’। ভূপৃষ্ঠ থেকে ৪০০ কিলোমিটার ঊর্ধ্বে মহাকাশে সম্প্রতি প্রকাশিত হল তাঁদের নতুন গান ‘হায়ার পাওয়ার’ এবং তার মিউজিক ভিডিও।

চলতি মাসের প্রথমেই এই নতুন গান প্রকাশের কথা ঘোষণা করেছিল ‘কোল্ডপ্লে’। তবে কোথায় প্রকাশিত হবে সেই গান, সে ব্যাপারে শ্রোতাদের স্পষ্ট করে কিছু জানাননি তাঁরা। গত ৮ তারিখে সকলকে চমকে দিয়েই মহাশূন্যে প্রিমিয়ার হয় ‘হায়ার পাওয়ার’-এর। এই প্রিমিয়ারের একমাত্র শ্রোতা ছিলেন ফরাসি মহাকাশচারী টমাস পেসকেট। 

আন্তর্জাতিক স্পেস স্টেশনে সঙ্গীত পরিবেশন নতুন কিছু নয়। তবে সেখানে সম্পূর্ণ নতুন কোনো গানের প্রকাশ এই প্রথম। উল্লেখ্য, ‘হায়ার পাওয়ার’ গানটির মিউজিক ভিডিও-র প্রেক্ষাপটও অনেকটা এমনই। গায়ক ক্রিস মার্টিন-সহ অন্যান্য ব্যান্ড সদস্যরা সেখানে অভিনয় করেছেন ভিনগ্রহী হিসাবে। হলোগ্রামের মাধ্যমে উপস্থাপন করা হয়েছে ‘এলিয়েন’-জগত। সেই প্রক্ষাপটের সঙ্গেই মিলে গেল প্রকাশ প্রকাশ অনুষ্ঠান। 

এদিন মূল সঙ্গীতটির প্রিমিয়ার শেষ হওয়ার পর মহাকাশ স্টেশন থেকেই সরাসরি ভিডিও কলের মাধ্যমে ব্যান্ড-সদস্যদের সঙ্গে কথোপকথনের একটি অনুষ্ঠানে অংশগ্রহণ করেন পেসকেট। সম্প্রচারে স্পেস স্টেশন থেকে পৃথিবীর ছবিও দেখান তিনি। জানান, বহির্বিশ্ব থেকেই কেবলমাত্র স্পষ্ট করে বোঝা যায় পৃথিবীর বিভিন্ন দেশের মধ্যে কোনো সীমানা নেই। তা সবই মনুষ্যসৃষ্ট।

আরও পড়ুন
গান-কবিতার মাধ্যমে শ্রদ্ধাজ্ঞাপন, শঙ্খ ঘোষের স্মরণে বিশেষ উদ্যোগ শিল্পীদের

ব্যক্তিগত জীবনে পেসকেট নিজে একজন শখের সঙ্গীতশিল্প। কাজের ফাঁকে মাঝেমধ্যেই তিনি স্যাক্সোফোন বাজিয়ে বিভিন্ন গানের ভিডিও পোস্ট করেন সোশ্যাল মিডিয়ায়। সেভাবেই বছর খানেক আগে ‘কোল্ডপ্লে’-র একটি গান বাজিয়েছিলেন তিনি। ব্যান্ড-সদস্যদের চোখ এড়ায়নি বিষয়টি। আর তারপরেই তাঁকে নতুন গান উৎসর্গ করার সিদ্ধান্ত নেয় ‘কোল্ডপ্লে’। 

আরও পড়ুন
গণতন্ত্রের সমর্থনে গান গেয়ে গুলিতে ঝাঁঝরা মায়ানমারের কিশোরী

ব্রিটিশ ব্যান্ডটির শেষ অ্যালবাম প্রকাশিত হয়েছিল ২০১৯ সালে। তার ঠিক দু’বছরের মাথায় আবার স্বপ্রতিভায় সঙ্গীতজগতে নতুন গান নিয়ে প্রত্যাবর্তন করল ‘কোল্ডপ্লে’। তৈরি করল ইতিহাসও। আগামী সপ্তাহেই লন্ডনে আয়োজিত হতে চলেছে ‘ব্রিট অ্যাওয়ার্ড’-এর পুরস্কার বিতরণী অনুষ্ঠান। লকডাউনের পর এই প্রথম সেই অনুষ্ঠানের উদ্বোধনী মঞ্চে দেখা যাবে কোল্ডপ্লে-কে। সেদিনও টেমসের ধারে বেজে উঠবে ‘হায়ার পাওয়ার’। এমনটাই জানাচ্ছেন ব্যান্ডের কণ্ঠশিল্পী ক্রিস মার্টিন…

আরও পড়ুন
কৃষ্ণের হোলি খেলা নিয়ে গান লিখলেন নজরুল, রেকর্ডে কণ্ঠ মহম্মদ রফির

Powered by Froala Editor

More From Author See More