স্কুলছাত্রীদের গান গাওয়ায় নিষেধাজ্ঞা, আন্দোলনে পিছু হঠল আফগান সরকার

মাত্র এক সপ্তাহ আগেই স্কুলছাত্রীদের সামাজিক অনুষ্ঠানে গান গাওয়া নিষিদ্ধ করেছিল আফগান সরকার। আর এক সপ্তাহের মধ্যেই সরকারের গলায় অন্য সুর। নিষেধের আইন তো প্রত্যাহার করা হলই, সঙ্গে বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে মহিলাদের অংশগ্রহণ নৈতিকভাবে সমর্থন করার কথা ঘোষণা করল আফগান সরকার। আর তা সম্ভব হল স্কুলছাত্রীদের অনড় মানসিকতার ফলেই।

তাদের অহিংস আইন-অমান্য আন্দোলন সম্প্রতি সামাজিক মাধ্যমে আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। আফগানিস্তানে তালিবান আগ্রাসনের আশঙ্কার মুখে এমন আন্দোলন সত্যিই দৃষ্টান্তমূলক। স্কুলছাত্রীদের সামাজিক অনুষ্ঠানে বা কোনো খোলা জায়গায় গান গাওয়ার বিরুদ্ধে আইনি ফতোয়া আসার সঙ্গে সঙ্গেই সামাজিক মাধ্যমের দৌলতে শুরু হয়ে যায় এই আন্দোলন। ছাত্রীদের কেউ গান গাইছে খোলা রাস্তায়। কেউ আবার ঘরের মধ্যেই বসিয়েছে আসর। আর সেইসব অনুষ্ঠানের ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ছে ‘আই অ্যাম মাই সং’ হ্যাশট্যাগের মাধ্যমে। আন্দোলনের সমর্থনে যাঁরা এগিয়ে এসেছেন তাঁরাও একই হ্যাশট্যাগ ব্যবহার করেছেন। এমনকি সরকারি ফতোয়ার বিরুদ্ধে মুখ খুলেছেন সরকারি আধিকারিকদেরই একাংশ।

শেষ পর্যন্ত মানুষের মিলিত প্রতিরোধের কাছে হার মানতে বাধ্য হল আফগান সরকার। 

কিন্তু কেনই বা এমন মধ্যযুগীয় আইন নিয়ে এসেছিল তারা? অনেকেই এর পিছনে তালিবান আগ্রাসণের প্রভাব দেখতে পাচ্ছেন। দীর্ঘ সামরিক অভিযানেও তালিবানদের নিয়ন্ত্রণ করতে না পেরে শেষ পর্যন্ত মধ্যস্থতার রাস্তাই নিতে চলেছে আফগান সরকার। আর এই পরিস্থিতিতে তালিবানদের সন্তুষ্ট করতে গিয়ে নানাভাবে রক্ষণশীলতার শিকার হচ্ছে কাবুলের আইনসভা। বিশেষ করে মহিলাদের স্বাধীনতায় হস্তক্ষেপ করার প্রবণতা প্রকট হয়ে উঠছে। কাবুলের মানবাধিকার কর্মী ফারিহা এশারের মতে, এই আন্দোলন আসলে সেই সমস্ত রক্ষণশীল চিন্তাভাবনার বিরুদ্ধেই। তাই সরকার আইন প্রত্যাহার করলেও ‘আই অ্যাম মাই সং’ আন্দোলন শেষ হয়ে যাবে না।

আরও পড়ুন
চুরি হয়ে যাওয়া সামগ্রী থেকেই তৈরি হচ্ছে আফগানিস্তানের নতুন ইতিহাস

সম্প্রতি আফগানিস্তানে মহিলাদের, বিশেষ করে কর্মরতা মহিলাদের উপর আক্রমণের ঘটনা বেড়ে গিয়েছে। কিছুদিন আগেই দিনের আলোয় খুন হলেন সুপ্রিম কোর্টের দুই মহিলা বিচারপতি। আর এরপর আইনসভার মধ্যেও ক্ষমতা বিস্তারের পরিকল্পনা নিচ্ছে তালিবান গোষ্ঠী। কিন্তু শেষ পর্যন্ত যে মানুষের মিলিত প্রতিরোধের কাছে তাঁদের হার মানতেই হবে, সেই বার্তাই দিচ্ছে সাধারণ কিছু স্কুলছাত্রী।

Powered by Froala Editor

আরও পড়ুন
আফগানিস্তানের বুকে নিজস্ব ট্যাটু পার্লার, ‘স্বাধীনতা’র লড়াই সোরায়া শাহিদির

More From Author See More