শুধু মেট্রোই নয়, কলকাতার সামগ্রিক যোগাযোগ ব্যবস্থাকেই ‘দিশা’ দেখাচ্ছেন এক বঙ্গসন্তান

“শুধু কলকাতায় নয়, সারা ভারতেই এটা প্রথম। মহামারী মোকাবিলায় এমন একটা উদ্যোগ নিয়ে বার্কলে ইউনিভার্সিটিতে রিভিউও প্রকাশিত হয়েছে। স্মার্ট প্যানডেমিক ম্যানেজমেন্ট গোষ্ঠীর মধ্যে রীতিমতো আলোচনা শুরু হয়ে গিয়েছে এটা নিয়ে।” কলকাতা মেট্রো রেলের সঙ্গে রাজ্য সরকারের ‘পথদিশা’ অ্যাপকে যুক্ত করে নেওয়ার সিদ্ধান্ত এক অর্থে বৈপ্লবিক। আর নিয়ে কথা বলতে গিয়েই এভাবে উচ্ছ্বাস প্রকাশ করছিলেন আইডিয়েশন টেকনোলজির কর্ণধার সঞ্জয় চ্যাটার্জি।

সত্যিই এ এক অবিশ্বাস্য সাফল্য। অন্তত ভারতের বুকে নানা ধরনের যানবাহনকে এক ছাতার তলায় নিয়ে আসার কথা আজ থেকে বছর পাঁচেক আগেও কল্পনা করা যেত না। ঠিক তখনই এল এই নতুন প্রকল্প। রাজ্য সরকার সমস্ত পরিকল্পনা শুনে সাগ্রহে এগিয়ে এলেন। আর এভাবেই গড়ে উঠল ‘পথদিশা’ অ্যাপ। প্রথমে সমস্ত বাসকে এই নেটওয়ার্কের সঙ্গে যুক্ত করে তারপর তার সঙ্গে ফেরি যোগাযোগকেও যুক্ত করা হল। কিন্তু মেট্রো রেলকে এই নেটওয়ার্কে যুক্ত করার ক্ষেত্রে প্রধান প্রতিবন্ধকতা ছিল এটি কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণাধীন।

তবে এর মধ্যেই সমাধানের রাস্তা খুলে দিল করোনা পরিস্থিতি। মহামারীর সময়ে যখন মেট্রো চলাচল শুরু করার বিষয়ে কোনো উপযুক্ত ব্যবস্থা খুঁজে পাচ্ছিলেন না মেট্রো কর্তারা, তখন আইডিয়েশন টেকনোলজির এই প্রযুক্তিই তাঁদের ‘দিশা’ দেখাল। আর এভাবেই ১৪ সেপ্টেম্বর থেকে আবার সকলের জন্য খুলতে চলেছে কলকাতা মেট্রো। তবে অনেকেই হয়তো ভাবছেন, সামগ্রিকভাবে ব্যবস্থাটা ঠিক কীরকম? সেটাও পরিষ্কার করলেন সঞ্জয় চ্যাটার্জি। “প্রত্যেক যাত্রীর জন্যই কিন্তু ই-পাশ এবং স্মার্টকার্ড বাধ্যতামূলক। এই ই-পাশের সাহায্যে শুধু নির্দিষ্ট টাইম স্লট বুকিং করা যাবে। অর্থাৎ ওই সময়ে মেট্রো স্টেশনে ঢুকতে পারবেন যাত্রীরা। কিন্তু যাতায়াতের জন্য স্মার্টকার্ড ব্যবহার করতে হবে।” যদিও কিছুদিনের মধ্যেই স্মার্টকার্ডের পাশাপাশি অনলাইন টিকিট বুকিং-এর ব্যবস্থা চালু করা যায় কিনা, সেটাও মেট্রো কর্তৃপক্ষ ভেবে দেখছে বলে জানিয়েছেন তিনি।

এই প্রযুক্তিতে বটের ব্যবহার নিয়ে অনেকেই ইতিমধ্যে আলোচনা শুরু করে দিয়েছেন। ই-পাশ বুকিং সংক্রান্ত যাবতীয় বিষয় সামলাবে এই কৃত্রিম বুদ্ধিমত্তা। “আসলে একটা অনলাইন ফর্ম ফিল-আপের ক্ষেত্রে অনেক সমস্যা হতে পারে। বিশেষ করে অনেক বয়স্ক মানুষ এইসব কাজে সেভাবে অভ্যস্ত নন। তাই সবার সুবিধার জন্যই এই ব্যবস্থা নিয়ে আসা হয়েছে।” এমনটাই জানা গেল আইডিয়েশন টেকনোলজির কর্ণধারের কথায়।

আরও পড়ুন
বাস, ফেরির পর মেট্রো - শহরের গণপরিবহণ ব্যবস্থাকে দিশা দেখাচ্ছে প্রযুক্তি

তবে ‘পথদিশা’ অ্যাপের সঙ্গে মেট্রো রেলকে যুক্ত করা তো একটা শুরু। ভবিষ্যতে সারা রাজ্য জুড়ে একটা স্রিঙ্কো-মোডাল যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার স্বপ্ন দেখাচ্ছে আইডিয়েশন টেকনোলজি। যেখানে যাতায়াতের নানা ধরনের মাধ্যম একে অপরের সঙ্গে যুক্ত থাকবে। তাদের জন্য একবার টিকিট কাটলেই চলে যাবে। ধরা যাক উত্তরবঙ্গের এক জেলা থেকে কলকাতার কোনো এলাকায় পৌঁছতে প্রথমে ট্রেন, তারপর বাস এবং সব শেষে অটো বা টোটো; সবই যাত্রীর জন্য নির্দিষ্ট হয়ে থাকবে। যাত্রীকেও যেমন যানবাহনের জন্য অপেক্ষা করতে হবে না, তেমনই যানবাহনের চালকদেরও যাত্রীর আশায় ইতস্তত ঘুরে বেড়াতে হবে না। তবে এই কাজের জন্য যে প্রযুক্তি দরকার তার অনেকটাই প্রস্তুত হলেও লাস্ট মাইল কানেক্টিভিটি, অর্থাৎ টোটো অথবা রিক্সা বা এইধরনের যানবাহনকে যুক্ত করার কাজটা যে রীতিমতো চ্যালেঞ্জিং, সেটা স্বীকার করে নিয়েছেন সঞ্জয় চ্যাটার্জি। কিন্তু কিছুদিনের মধ্যেই যে সেই স্বপ্নও সত্যি হবে, এমন আশা করাই যায়।

Powered by Froala Editor

আরও পড়ুন
রাজ্য সরকারের দেখানো পথেই ‘দিশা’ পেল কলকাতা মেট্রো

More From Author See More