১৪ সেপ্টেম্বর থেকে চালু মেট্রো পরিষেবা, সঙ্গে একগুচ্ছ নতুন নিয়ম

ট্যাক্সি, অটো এবং বাসের পর অবশেষে খুলতে চলেছে মেট্রো পরিষেবাও। মেট্রো কর্তৃপক্ষের সঙ্গে রাজ্য সরকারের আলোচনা চলছিল দীর্ঘদিন ধরেই। শুক্রবার দুপুরে চূড়ান্ত আলোচনায় তৈরি হয় করোনা আবহে বিশেষ প্রোটকলের ব্লু-প্রিন্ট। আর সেই সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৪ সেপ্টেম্বর থেকেই সাধারণ যাত্রীদের জন্য খুলে যেতে পারে নর্থ-সাউথ মেট্রোর দরজা। তবে ইস্ট-ওয়েস্ট মেট্রো এখনই খুলছে না বলেও জানানো হয়েছে।

কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজার মনোজ যোশীর কথায়, রাজ্য সরকারের অনুরোধে ১৩ তারিখ নিট পরীক্ষার্থীদের জন্য মেট্রো চালানো হবে। কিন্তু সাধারণ যাত্রীরা পরিষেবা পাবেন ১৪ সেপ্টেম্বর থেকে। তবে মেট্রো চালু হলেও যাত্রী সংখ্যা অনেকটাই কমিয়ে আনা হবে। স্বাভাবিক সময়ে যেখানে দৈনিক ৬.৫ লক্ষ মানুষ মেট্রোয় যাতায়াত করতেন, সেখানে এই পরিস্থিতিতে মোটামুটি ৫০ হাজার জনকে যাত্রার অনুমতি দেওয়া হবে।

এখন মেট্রো চলাচলের জন্য ১২ ঘণ্টা আগে থেকে রিজার্ভেশন করে রাখতে হবে। মেট্রো বিভাগের ওয়বসাইট, নিজস্ব অ্যাপ এবং রাজ্য সরকারের পথদিশা অ্যাপের মাধ্যমে এই রিজার্ভেশন করা যাবে। প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ১১০টি মেট্রো চলবে। প্রতিটা রেকের জন্য ৪০০ জনকে যাত্রার অনুমতি দেওয়া হবে। তাঁদের কাছে পৌঁছে যাবে একটি মেসেজ। মেসেজে থাকা কিউ-আর কোড দেখেই ঢোকার অনুমতি দেবেন রক্ষীরা। মেট্রোয় একটি রেকে ৪০০ হিসাবে প্রতি কামরায় যাত্রীর সংখ্যা হয় ৫০। কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে, কামরায় ৪৮টি বসার সিটের মধ্যে ১৬টিতে যাত্রীরা বসতে পারবেন। বাকি ৩৪ জন যাত্রীকে দাঁড়িয়ে যেতে হবে।

শারীরিক দূরত্বের পাশাপাশি স্যানিটাইজেশনের উপরেও জোর দিচ্ছে মেট্রো কর্তৃপক্ষ। সংক্রমণের সম্ভাবনা আরও কমিয়ে আনতে থার্মাল গানের পরিবর্তে প্রতিটি প্রবেশ টানেলে লাগানো থাকবে থার্মাল ক্যামেরা। এরপর প্রতি যাত্রীর হাত স্যানিটাইজেশনের জন্য অ্যালকোহলও মজুত থাকবে। আর মাস্ক যে বাধ্যতামূলক সেকথা তো বলাই বাহুল্য। হ্যাঁ, এসবই নিও-নর্মালের অংশ। আর স্মার্ট-ফোনও যেন তাই। মেট্রো পরিষেবা পেতেও কিন্তু স্মার্টফোন বাধ্যতামূলক, কারণ এর মধ্যেই আসবে যাত্রীর কিউ-আর কোড। তবে এত নিয়ন্ত্রণের পরেও মেট্রো পরিষেবা ফিরে পাওয়ায় যে শহরবাসী খুশি, সেকথা বলাই বাহুল্য।

আরও পড়ুন
৭ সেপ্টেম্বর থেকে শুরু মেট্রো পরিষেবা; কতটা ‘নিরাপদ’ এই সিদ্ধান্ত?

Powered by Froala Editor

আরও পড়ুন
দীর্ঘ অপেক্ষার অবসান, পুজোর মধ্যেই চালু হবে দক্ষিণেশ্বর মেট্রো স্টেশন

More From Author See More

Latest News See More