রাজ্য সরকারের দেখানো পথেই ‘দিশা’ পেল কলকাতা মেট্রো

দীর্ঘ টালবাহানার পর অবশেষে চালু হতে চলেছে মেট্রো পরিষেবা। শুক্রবার রাজ্য সরকার এবং মেট্রো কর্তৃপক্ষের আলোচনার ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হয়, ১৪ সেপ্টেম্বর থেকেই সাধারণ যাত্রীর জন্য পরিষেবা চালু হতে চলেছে। আর এই করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে পরিষেবা চালু করার কাজটা সম্ভব হয়েছে রাজ্য সরকারের পথদিশা অ্যাপের জন্যই।

এতদিন কলকাতা ও শহরতলি এলাকার বাস, ট্রাম এবং লঞ্চের মতো যানবাহনের বিষয়ে বিশদ তথ্য জানা যেত পথদিশা অ্যাপের মাধ্যমে। ছিল লাইভ ট্রাকিং-এর সুবিধাও। তবে এখন এই সুবিধা পৌঁছে যাবে মেট্রো যাত্রীদের কাছেও। শুক্রবারের আলোচনার মূল বিষয় ছিল, কীভাবে যাত্রীসংখ্যা নিয়ন্ত্রণ করা যায়। এর জন্য আগে স্মার্ট কার্ড বাধ্যতামূলক করার কথা বলা হয়েছিল। কিন্তু তাতে জটিলতা বাড়বে বলেই মনে করেছিল কর্তৃপক্ষ। আর তাই রাজ্য সরকারের তরফ থেকে ই-পাশের কথা বলা হয়।

অবশেষে ই-পাশের বিষয়েই সম্মত হয়েছে দু-পক্ষ। সিদ্ধান্ত নেওয়া হয়েছে, মেট্রো যাত্রার জন্য অন্তত ১ ঘণ্টা আগে যাত্রীর নাম, পরিচয়, যাত্রার সময় এবং কোন স্টেশন থেকে কোন স্টেশন যেতে চান, সবই উল্লেখ করতে হবে। আর এই পুরো কাজটাই হবে রাজ্য সরকারের পথদিশা অ্যাপের মাধ্যমে। যদিও মেট্রো কর্তৃপক্ষের তরফ থেকেও অনুরূপ অ্যাপ তৈরি করা হতে পারে বলেও জানানো হয়েছে। ই-পাশের জন্য আবেদন মঞ্জুর হলেই যাত্রীর ফোনে মেসেজ পৌঁছে যাবে। সেই মেসেজে থাকা কিউ-আর কোডের রঙ দেখে নিরাপত্তা রক্ষীরা বুঝতে পারবেন সেটি বৈধ কিনা। বিভিন্ন সময়ে যাত্রার জন্য বিভিন্ন রঙে কিউ-আর কোড দেওয়া হবে। তবে সেই তালিকা থাকবে কেবল নিরাপত্তারক্ষীদের কাছেই।

দীর্ঘ দিন ধরে টালবাহানার পর অবশেষে স্বাস্থ্যবিধি মেনেই চালু হতে চলেছে কলকাতা মেট্রো। যাত্রী সংখ্যাও থাকবে নিয়ন্ত্রণের মধ্যেই। তাই বলা যায়, দিশেহারা মেট্রো রেলকে দিশা দেখাল রাজ্য সরকারের ‘পথদিশা’ই।

আরও পড়ুন
১৪ সেপ্টেম্বর থেকে চালু মেট্রো পরিষেবা, সঙ্গে একগুচ্ছ নতুন নিয়ম

Powered by Froala Editor

আরও পড়ুন
৭ সেপ্টেম্বর থেকে শুরু মেট্রো পরিষেবা; কতটা ‘নিরাপদ’ এই সিদ্ধান্ত?

More From Author See More

Latest News See More