মহাকাশে প্রথমবার মানুষ পাঠাতে চলেছে ইসরো

১৯৮৪ সাল। প্রথমবারের জন্য কোনো ভারতীয় নাগরিক বেশ কয়েকদিন কাটিয়ে এসেছিলেন মহাশূন্যে। সোভিয়েতের মিশনে রাকেশ শর্মা সেদিন তৈরি করেছিলেন এক ইতিহাস। ছুঁয়ে ছিলেন দিগন্তকে। কিন্তু তারপর কেটে গেছে ৩৬ বছর। এখনও অবধি আর কোনো ভারতীয় নাগরিকই পাড়ি দিতে পারেননি মহাকাশে। তবে বছর দুয়েকের মধ্যেই তিন ভারতীয় পৌঁছে যাবেন মহাকাশে। শুরু হল সেই পরিকল্পনা বাস্তবায়নেরই প্রক্রিয়া।

তবে এবার আর যুক্তরাষ্ট্র কিংবা রাশিয়ার মিশন নয়। খোদ ভারতের মহাকাশ সংস্থা ইসরোর তৈরি মহাকাশযানেই পাড়ি দিচ্ছেন তিন নভশ্চর। ২০২২ সালে আগস্ট মাসের মধ্যেই বাস্তবায়ন হবে প্রকল্প গগনায়নের। ইসরোর চেয়ারম্যান কে শিবম সম্প্রতি জানালেন এমনটাই। তবে করোনা পরিস্থিতির জন্য সামান্য হেরফের হতে পারে সময়সূচিতে। ইসরোর এই প্রকল্পে প্রযুক্তিগত দিক থেকে সাহায্য করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছে ডিআরডিও এবং হিন্দুস্থান এরোনটিকাল লিমিটেড। 

২০১৮ সালে স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছিলেন এই প্রকল্পের কথা। তবে মাঝে বন্ধ হয়েছিল এই প্রকল্পের কাজ। পুরো উদ্যমে তা শুরু হল আবার। জানা গেছে এই মহাকাশ অভিযানের জন্য বেছে নেওয়া হয়েছে ভারতীয় বায়ুসেনার ৪ কমান্ডোকে। বর্তমানে রাশিয়ায় চলছে তাঁদের প্রশিক্ষণও। তাঁদের মধ্যে থেকেই চূড়ান্ত পর্যায়ে শূন্যে পাঠান হবে তিন জনকে।

রাশিয়া ছাড়াও ফ্রান্স, যুক্তরাষ্ট্রের সংস্থা নাসা এবং আন্তর্জাতিক মহাকাশ সংস্থাও ভারতকে নানাভাবে সাহায্য করছে। এছাড়াও মহাকাশ অভিযান এবং গবেষণার ব্যাপারে বিশ্বের ৫৯ দেশের সঙ্গে চুক্তি রয়েছে ভারতের। যা আন্তর্জাতিক ক্ষেত্রে মহাকাশে ভারতের অভিযানকে সহায়তা করবে বিভিন্নভাবে। 

আরও পড়ুন
কল্পনা চাওলার নামাঙ্কিত মহাকাশযান, পাড়ি দিতে পারে এ-মাসেই

গতবছর চন্দ্রায়ন মিশনে এক নজির তৈরি করেছিল ইসরো। এবার আরও একধাপ এগিয়েই সাফল্যে হাত ছোঁয়াতে চলেছে দেশ। সেই প্রতীক্ষার প্রহর গোনা শুরু হয়ে গেছে ইতিমধ্যেই...

আরও পড়ুন
মহাকাশের মধ্যেই সিনেমার শ্যুটিং, টম ক্রুজের আহ্বানে সাড়া দিল নাসা

Powered by Froala Editor

আরও পড়ুন
২০০ দিন ছিলেন মহাকাশেই, করোনা-আক্রান্ত পৃথিবীতে ফিরলেন তিন মহাকাশচারী

More From Author See More

Latest News See More