করোনা কেড়ে নিল ভারতের প্রথম এশিয়াডজয়ী সুরত সিং মাথুরকে

১৯৫১ সাল। ভারতের রাজধানীতেই আয়োজন হয়েছে এশিয়ান গেমসের। কিন্তু দেশের বয়স তখন সবে চার বছর। ব্রিটিশ শক্তি ছেড়ে যাওয়ার পর, এই সামান্য সময়ে কতটাই বা গুছিয়ে উঠতে পারে একটা দেশ? ফলে খেলোয়াড়দের জন্য যে বিশেষ অনুশীলন, পরিচর্যা, অ্যাকাডেমি রাষ্ট্রীয়স্তরে নেওয়া হয়— তা প্রায় কিছুই ছিল না সেসময়ে। তবে এমন পরিকাঠামোর অভাবের মধ্যেই তিনি আন্তর্জাতিক মঞ্চে উজ্জ্বল করেছিলেন দেশের নাম। এশিয়ান গেমসের ম্যারথনে এনে দিয়েছিলেন ব্রোঞ্জ পদক। সুরত সিং মাথুর। স্বাধীন ভারতের প্রথম আন্তর্জাতিক পদকজয়ী অ্যাথলিটকে এবার কেড়ে নিল মহামারীর থাবা।

বেশ কয়েকদিন আগেই দেখা দিয়েছিল করোনার উপসর্গ। পরীক্ষার পর নিশ্চিত হলে তাঁকে ভর্তি করা হয় হাসপাতালে। তবে চিকিৎসকদের আপ্রাণ চেষ্টার পরেও ক্রমশ অবনতি হচ্ছিল শারীরিক অবস্থার। ১১ জুন শুক্রবার গভীর রাতে হাসপাতালেই তিনি প্রয়াত হন। বয়স হয়েছিল ৯০ বছর। 

তবে শুধু এশিয়ানেই নয়, স্বাধীন ভারতের হয়ে মাঠে নামা প্রথম অলিম্পিয়ান ম্যারাথন অ্যাথলিটও তিনি। ১৯৫২ সালে হেলসিঙ্কি অলিম্পিকে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন সুরত সিং। অসহ্য যন্ত্রণা নিয়েও ২ ঘণ্টা ৫৮ মিনিটে দৌড় শেষ করেছিলেন তিনি। অবশ্য এর আগে ১৯৪৮-এর লন্ডন অলিম্পিকের ম্যারাথনে স্বাধীন ভারতের হয়ে অংশ নিয়েছিলেন ছোটা সিং। তবে দৌড় শেষ করতে পারেননি তিনি।  

১৯৫৪ সালে ২ ঘণ্টা ৪৮ মিনিটে ম্যারাথন শেষ করে ব্যক্তিগত রেকর্ড তৈরি করেন সুরত। প্রতিদ্বন্দ্বী ছোটা সিং-কে হারিয়ে ছিনিয়ে নেন জাতীয় চ্যাম্পিয়নশিপ। জাতীয় স্তরে সবমিলিয়ে ২টি সোনা এবং ১টি করে রুপো ও ব্রোঞ্জ পদক রয়েছে তাঁর ঝুলিতে। তবে ক্রীড়াজীবন থেকে অবসরগ্রহণের পর লোকচক্ষুর আড়ালেই ছাপোষা জীবন কাটিয়েছেন তিনি। উত্তর-পশ্চিম দিল্লির একটি ছোট্ট গ্রামে স্কুলশিক্ষকের কাজ করতেন সুরত সিং। ছিলেন প্রধানশিক্ষক। ১৯৭৭ সালে দিলি মিউনিপাল কর্পোরেশনের পক্ষ থেকে তাঁকে নিয়োগ করা হয় দিল্লির বিশেষ অ্যাথলিট কোচ হিসাবে। 

আরও পড়ুন
অলিম্পিকের স্বাস্থ্যবিধি অবৈজ্ঞানিক, দাবি স্বাস্থ্যবিদদের

২০০৯ সালে অলিম্পিক কাউন্সিল অফ এশিয়ার পক্ষ থেকে বিশেষ সম্মাননা পান সুরত সিং। পেয়েছেন একাধিক জাতীয় সম্মানও। সম্প্রতি মৃত্যুর পরই তাঁকে হল অফ ফেম অ্যাথলিটের সম্মাননা দেয় আইএফএ। কিংবদন্তি এই অ্যাথলিটের প্রয়াণে শোকস্তব্ধ ক্রীড়ামহল…

আরও পড়ুন
অলিম্পিক বন্ধের দাবিতে লক্ষাধিক স্বাক্ষর সংগ্রহ জাপানিদের

Powered by Froala Editor

আরও পড়ুন
মায়ানমার ‘গণহত্যাকারী’, অলিম্পিকে বহিষ্কারের দাবি সে-দেশেরই সাঁতারুর

More From Author See More

Latest News See More