প্যারালিম্পিকে ভারতের প্রথম তাইকন্ডু খেলোয়াড় অরুণা

এখনও অনিশ্চিত টোকিও অলিম্পিক এবং প্যারালিম্পিকের ভবিষ্যত। তবে এর মধ্যেই ভারতের জন্য সুখবর নিয়ে এলেন হরিয়ানা নিবাসী অরুণা তানওয়ার। তাঁর হাত ধরেই প্রথমবার প্য্যারালিম্পিকে অংশগ্রহণ করতে চলেছে ভারত। তাও আবার তাইকন্ডুর মতো মার্শাল আর্টসের মঞ্চে। সম্প্রতি আন্তর্জাতিক অলিম্পিক কমিটি থেকে ওয়াইল্ড কার্ড পেয়েছেন অরুণা। বুধবার ইন্ডিয়ান তাইকন্ডু প্রেসিডেন্ট নামদেব শ্রীগাওঙ্কর এই খবর নিশ্চিত করেছেন।

অরুণার বাবা হরিয়ানার ভিওয়ানি জেলার এক দরিদ্র বাসচালক। ২১ বছর আগে প্রথম সন্তানের জন্মের সময় জানতে পারলেন তার হাত এবং হাতের আঙুল সাধারণ মানুষের তুলনায় অনেকটাই ছোটো। তবু মেয়ে বড়ো হওয়ার সঙ্গে সঙ্গে মার্শাল আর্টসের প্রতি তার আগ্রহ বাড়তে থাকে। এই আগ্রহের ভবিষ্যৎ কী, তা চিন্তা না করেই মেয়ের ইচ্ছাকে প্রশ্রয় দিয়েছিলেন অরুণার বাবা। প্রথম প্রথম কেউই জানতেন না যে শারীরিক প্রতিবন্ধকতাযুক্ত মানুষদের জন্য খেলার আলাদা আয়োজন হয়। অন্যান্য প্রতিযোগীদের মধ্যে তাই পিছিয়ে পড়ত অনেক সময়। পরে বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করা হয় অরুণার জন্য।

বর্তমানে ২১ বছরের অরুণা তানওয়ার বিশেষভাবে সক্ষম তাইকন্ডু প্রতিযোগীদের মধ্যে বিশ্বে চতুর্থ স্থানের অধিকারী। ইতিপূর্বে অনূর্ধ্ব ৪৯ বিভাগে জাতীয় প্যারা-তাইকন্ডু চ্যাম্পিয়ন তিনি। পাশাপাশি পাঁচবার আন্তর্জাতিক ও এশিয় প্যারা-তাইকন্ডু চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করেছেন তিনি। আর এবারে সরাসরি প্যারালিম্পিকের আয়োজনে অংশ নিতে চলেছেন তিনি। অরুণা তাঁর এই সাফল্যের জন্য বাবা-মায়ের ঐকান্তিক সমর্থনকে কৃতজ্ঞতা জানিয়েছেন। ট্রেনিং-এর খরচ জোগাতে গয়না বিক্রি করেছেন তাঁর মা। চড়া সুদে টাকা ধার নিতে বাধ্য হয়েছেন বাবা। এতদিন পর্যন্ত সরকারের তরফ থেকে কোনো সাহায্যই পাননি অরুণা। তবে আগামীদিনে অরুণার পাশে সম্পূর্ণরূপে থাকার প্রতিশ্রুতি জানিয়েছে জাতীয় ফেডারেশন।

Powered by Froala Editor

আরও পড়ুন
পা দিয়ে তির ছুঁড়ে বিশ্বজয়, প্যারালিম্পিকেও আমেরিকার ভরসা সেই তীরন্দাজই

More From Author See More

Latest News See More