সারমেয়-র তত্ত্বাবধানে অনুশীলন দৃষ্টিহীন কিশোরীর, লক্ষ্য প্যারালিম্পিক

দুর্ঘটনায় দৃষ্টিশক্তি হারিয়েছে এক কিশোরী। তবু জলের টান অস্বীকার করতে পারেনি। একাধিক প্রতিযোগিতায় সাফল্যের পর এখন প্রস্তুতি নিচ্ছে প্যারা-অলিম্পিকের। আর এই প্রস্তুতিতে তার গাইড একটি ল্যাব্রাডার রিট্রিভার কুকুর। এমনই আশ্চর্য ঘটনার সাক্ষী থাকল আমেরিকার লং আইল্যান্ড। সাধারণ একজন মেয়ে অ্যানাসতাসিয়া প্যাগোনিস। সেখান থেকে প্যারালিম্পিকের সাঁতারু হয়ে ওঠার রাস্তাটা সহজ ছিল না। কিন্তু তার মধ্যেই যে অদ্ভুত বন্ধুকে সে আজ পেল, তেমনটা সত্যিই আশা করেনি।

১৪ বছর বয়সে হঠাৎ একটি দুর্ঘটনায় দৃষ্টিশক্তি হারায় প্যাগোনিস। তার কিছুদিন আগেই সাঁতার শেখার অ্যাকাডেমিতে ভর্তি হয়েছিল সে। কিন্তু তার জীবনের এই আকস্মিক পরিবর্তনে সবকিছুই অনিশ্চিত হয়ে পড়েছিল। অ্যাকাডেমির বাকি ছাত্রছাত্রীরাও তাকে নিজেদের মতো করে গ্রহণ করতে পারেনি। শেষে নাম কাটা গেল খাতা থেকে।

প্রায় আটমাস ধরে বারবার আবেদন জানানোর পর আবার জলে নামার অনুমতি পেল প্যাগোনিস, কিন্তু কোনো ট্রেনার তাকে গাইড করতে এগিয়ে এল না। তবু হাল ছাড়েনি প্যাগোনিস। নিজেই চালিয়ে গিয়েছে অনুশীলন। শেষ পর্যন্ত গাইডও পেল সে। আর একের পর এক প্রতিযোগিতায় সাফল্য পেয়ে এখন সে আসন্ন প্যারালিম্পিকের জন্য প্রস্তুতি নিচ্ছে।

কিন্তু এর মধ্যেই এসে পড়ল করোনা মহামারী। আর এই সময় সমস্ত খেলোয়ারের অনুশীলনেই ছেদ পড়েছে। শারীরিক দূরত্ব মেনে অনুশীলন করা প্রায় অসম্ভব। তখন এগিয়ে এল নিউ-ইয়র্কের গাইড ডগ ফাউন্ডেশন। বিভিন্ন খেলোয়াড়কে গাইড করার জন্য তৈরি করেছে কয়েকটি রিট্রিভারকে। তাদেরই একটি হল রাডার।

আরও পড়ুন
যোগ্যতা সত্ত্বেও যেতে পারেননি অলিম্পিকে, ইংলিশ চ্যানেল পেরিয়ে জবাব ব্রজেন দাসের

কুকুরের শরীর থেকে করোনা ভাইরাসের সংক্রমণ সম্ভব নয়। অতএব নিরাপদে চলে অনুশীলন। তবে মানুষের সঙ্গে কুকুরের সম্পর্ক এখানেই থেমে থাকে না। প্যাগোনিস আর রাডারের মধ্যেও গড়ে উঠেছে এক নির্মল বন্ধুত্বের সম্পর্ক। দুই বন্ধু মিলে চলছে প্রস্তুতি। মহামারীর সময় পেরিয়ে কবে শুরু হবে প্যারালিম্পিকের আয়োজন, সেকথা সহজে বলা সম্ভব নয়। কিন্তু প্রস্তুতিতে যাতে কোনো ঘাটতি না থাকে, তার জন্যই অভিনব এই উদ্যোগ নিয়ে এল গাইড ডগ ফাউন্ডেশন। আর রাডার-প্যাগোনিসের বন্ধুত্ব জন্ম দিল এক রূপকথার।

আরও পড়ুন
ইংল্যান্ডের মাটিতে, তাদেরই হারিয়ে প্রথম অলিম্পিক পদক; সদ্য-স্বাধীন ভারতের ‘প্রতিশোধ’

Powered by Froala Editor

আরও পড়ুন
করোনায় মৃত মনিব, তবু তিনমাস ধরে হাসপাতালে অপেক্ষায় পোষ্য সারমেয়

More From Author See More

Latest News See More