নিজের দাড়ির চুল দিয়ে তৈরি তুলিতেই আঁকা ছবি, আন্তর্জাতিক সম্মান হিমাচলের শিল্পীর

শিল্পের জগতে, বিশেষ করে চিত্রকলায় ভারতীয়দের ভূমিকার কথা অস্বীকার করার কোনো জায়গা নেই। আন্তর্জাতিক স্তরের খ্যাতিমান শিল্পীদের নাম বলে শেষ করা যাবে না। আর সেই তালিকাতেই এবার যোগ হল আরও একটি নাম। মুকেশ থাপা। হিমাচলপ্রদেশের ধরমশালা শহরের শিল্পী মুকেশ এবার পুরস্কৃত হতে চলেছেন আমেরিকার এক আন্তর্জাতিক প্রতিযোগিতায়। তাঁর আঁকা ছবি ‘ওল্ড সয়েল হাউস’ পৃথিবীর সমস্ত দেশের প্রতিযোগীদের মধ্যে দ্বিতীয় স্থান দখল করে নিয়েছে।

ঠিক যেন একটি পুরনো বাড়ির ছবি ক্যামেরাবন্দি করা হয়েছে। অথচ কাছ থেকে দেখলে বোঝা যাবে, তেলরং চকচক করছে। কীভাবে এমন নিখুঁত ছবি আঁকেন মুকেশ? সেও এক রহস্য। সাধারণ তুলি ব্যবহার করেন না তিনি। তার বদলে নিজের দাড়ির একগাছা চুল দিয়ে তৈরি করেন নিজস্ব তুলি। আর সেই সূক্ষ্ম তুলিতেই রাঙিয়ে তোলেন আস্ত ক্যানভাস। শিল্পের জগতে বৈচিত্র্য থাকেই। কিন্তু মুকেশের এই পদ্ধতি আরও বিস্ময়কর।

আন্তর্জাতিক পুরস্কার অবশ্য তাঁর কাছে নতুন নয়। তাঁর অভিনব পদ্ধতির জন্য ২০১৬ সালেই পেয়েছিলেন চিত্রকলায় মার্কিন দেশের সর্বোচ্চ পুরস্কার ‘বোল্ড ব্রাশ’। আর এবার তাঁর ছবি পেল প্লেইন এয়ার স্যালন আর্ট কম্পিটিশন পুরস্কার। একটি নয়, দুটি ছবি। সমস্ত ছবির মধ্যে যেমন দ্বিতীয় হয়েছে তাঁর ‘ওল্ড সয়েল হাউস’, তেমনই জলরং বিভাগে প্রথম স্থান দখল করে নিয়েছে ‘রেইন বাবলস’ ছবিটি। আন্তর্জাতিক ক্ষেত্রে আবারও ভারতের চিত্রশিল্পের সমাদর ঘটল মুকেশের হাত ধরেই।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More