বরফে ঢাকা সাহারা মরুভূমি, তার মধ্যেই ঘুরে বেড়াচ্ছে ভেড়া!

সাহারা, মানে এক দিগন্ত বিস্তৃত মরুভূমি। ধূ ধূ বালিয়ারির উপর সূর্যের তাপ যেন সমস্তটা পুড়িয়ে দিয়ে যায়। এখন বরফে ঢাকা একখণ্ড জায়গার ছবি দেখিয়ে যদি বলা হয়, এটাই সাহারা! বিশ্বাস হবে না নিশ্চই? অনেকেরই বিশ্বাস হয়নি। আর তাই সামাজিক মাধ্যমে রীতিমতো ভাইরাল হয়ে উঠেছে সেই ছবি। বরফে ঢাকা সাহারা মরুভূমির বুকে ঘুরে বেড়াচ্ছে কতগুলি ভেড়া। না না, গ্রাফিক্সের কারসাজি নয়। একেবারে বাস্তব ছবি।

ফটোগ্রাফার করিম বাউচেটাটার এই ছবি সামাজিক মাধ্যমে দেখে প্রথমে বেশিরভাগ মানুষই বিশ্বাস করেননি। অনেকেই এমন ছবি বানিয়ে তাক লাগিয়ে দিতে চান। কিন্তু শেষ পর্যন্ত জানা গেল, সত্যিই এ-বছর ঠান্ডায় বরফ পড়েছে সাহারা মরুভূমিতে। আর সেখানকার তাপমাত্রা নেমে গিয়েছে মাইনাস ৩ ডিগ্রি সেলসিয়াসে। আবহাওয়াবিদরা জানিয়েছেন, শুধুই সাহারা নয়, আফ্রিকা ও এশিয়ার মরুভুমি অঞ্চলে জলবায়ু পরিবর্তনের ধাক্কায় বদলে গিয়েছে চেনা ছবি। আরবের নানা এলাকাতেও একইভাবে বরফ পড়েছে। আর তার উপরেই ঘুরে বেড়াচ্ছে মরুভূমির জাহাজ, উট।

অ্যাটলাস পর্বতের উপর আইন সেফ্রা শহর। মরুভূমির প্রবেশদ্বার নামে পরিচিত এই শহর। সেখানেও একই দৃশ্য। তবে হঠাৎ এই পরিবর্তনে বিশেষজ্ঞরা যতই চিন্তিত হয়ে পড়ুন না কেন, সাধারণ মানুষ রীতিমতো উপভোগ করছেন। চিরপরিচিত গরম আবহাওয়া ছেড়ে বেরিয়ে এবার খানিকটা শীত গায়ে মেখে নিতে চাইছেন। আশেপাশের অঞ্চল থেকেও মানুষ এই ঠান্ডায় পাড়ি জমাচ্ছেন মরুভূমির দিকে। এমন বিরল ঘটনার সাক্ষী হতে তো সবাই চাইবে!

Powered by Froala Editor