করোনা-যুদ্ধে রেমডেসিভিরকে ছাড়পত্র, ভারতেই তৈরি হবে এই ওষুধ

বিশেষ সঙ্কটজনক অবস্থায় করোনা আক্রান্ত রোগীদের উপর প্রয়োগ করা হয় রেমডেসিভির। আর তাই ভারতে আক্রান্তের সংখ্যা যত বাড়ছে, এই ওষুধের চাহিদাও বাড়ছে তাল মিলিয়ে। এবার সেই জোগান অব্যাহত রাখতে ভারতেই রেমডেসিভির তৈরির অনুমতি দিল ড্রাগ কন্ট্রোল জেনারেল অফ ইন্ডিয়া। নির্দেশিকা অনুযায়ী আবেদনকারী ৬ সংস্থার মধ্যে কেবল সিপ্লা এবং হেটেরো কোম্পানিকেই রেমডেসিভির প্রস্তুতির অনুমতি দেওয়া হয়েছে।

আমেরিকার জিলেড সায়েন্সেসের তৈরি এই ওষুধ সারা পৃথিবীতেই কোভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসায় ব্যবহৃত হয়ে আসছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃতি পাওয়ার পরেই ভারতেও এই ওষুধের ব্যবহার শুরু করেন চিকিৎসকরা। তবে প্রাথমিকভাবে জিলেড সায়েন্সেস কোম্পানিকেই ওষুধ বিক্রির অনুমতি দিয়েছিল কেন্দ্র। দেশের কোনো সংস্থাকে এই ওষুধ তৈরির অনুমতি দেওয়া হয়নি। জিলেড এদেশের কয়েকটি সংস্থার সঙ্গে গাঁটছড়া বাঁধে, যার মধ্যে ছিল সিপ্লা এবং হেটেরো। আর সম্প্রতি এই ওষুধের চাহিদা বৃদ্ধির সঙ্গে সঙ্গে দেশে রেমডেসিভির তৈরির সিদ্ধান্ত নিল ওষুধ নিয়ন্ত্রণ সংস্থা।

সিপ্লা এবং হেটেরো ছাড়াও আরও চারটি সংস্থা অনুমতি চেয়ে আবেদন জানিয়েছিল। কিন্তু সরকারের নানা শর্ত পূরণে সমর্থ হয়েছে কেবল এই দুই সংস্থাই। পাশাপাশি জানানো হয়েছে, কেবলমাত্র বাড়তে থাকা চাহিদা মেটাতেই এই অনুমতি দেওয়া হয়েছে। আপাতত কোনো ক্লিনিক্যাল ট্রায়াল হবে না এই দুই সংস্থার তৈরি রেমডেসিভিরের উপর।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More