প্রতিবেশী ছয় রাজ্যকে করোনা টেস্টের সুযোগ, সাহায্যের হাত বাড়াল রাজস্থান

করোনা পরিস্থিতির মোকাবিলায় দ্রুত পরিকাঠামো গঠনে নজিরবিহীন নিদর্শন রেখেছিল রাজস্থান। লকডাউন শুরুর দিকে একটা সময় যে রাজ্যে পরীক্ষার হার ছিল প্রায় শূন্য। এখন দৈনিক পরীক্ষার সংখ্যা সেখানে ১৫ হাজার। পরিকাঠামোর অভূতপূর্ব উন্নতির পর এবার প্রতিবেশী রাজ্যগুলিকে সাহায্যের হাত বাড়িয়ে দিল রাজস্থান সরকার। দিনে ৫০০০ কোভিড-১৯ টেস্টের সুযোগ করে দেবে প্রতিবেশী রাজ্যগুলিকে, এমন মানবিক উদ্যোগ নিল অশোক গেহলটের প্রশাসন।

জুনের শুরুতেই লকডাউন তুলে প্রাথমিকভাবে সবকিছু সচল করার চেষ্টা করেছিল কেন্দ্র সরকার। তবে ‘আনলক-১’ পর্বের শুরু থেকেই ধাপে ধাপে বাড়তে থাকে করোনা আক্রান্তের সংখ্যা। লকডাউন তুলে নেওয়া যেন বুমেরাং হয়ে ফিরে আসে দেশে। পাশাপাশি পরিকাঠামোর বা পূর্বপরিকল্পনার অভাবেই দিল্লি, গুজরাট, মহারাষ্ট্র, বিহার, উড়িষ্যাসহ বেশ কিছু রাজ্যে হ্রাস পেয়েছে নমুনা পরীক্ষার হার। উলটে বেড়েছে পজিটিভিটি রেট। দিল্লিতে নমুনা সংগ্রহের পর রিপোর্ট আসতে সময় লেগে যাচ্ছে বেশ কয়েকদিন, এমন অভিযোগও উঠে এসেছে অনেক জায়গায়।

মহামারীর এই ভয়ঙ্কর আবহে দেশের নাগরিকের জীবন বাঁচানো এবং সংক্রমণ আয়ত্তে আনাই একমাত্র লক্ষ্য তাঁর কাছে। এমনটাই জানালেন রাজস্থান মুখ্যমন্ত্রী অশোক গেহলট। দিল্লি, গুজরাট, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, হরিয়ানা এবং পাঞ্জাব। এই ছয় প্রতিবেশী রাজ্যের নমুনা পরীক্ষার হার বাড়াতে তাই অভিনব উদ্যোগ নিলেন তিনি। দৈনিক ৫ হাজার কোভিড-১৯ টেস্টকিট বরাদ্দ করলেন এই রাজ্যগুলির জন্য।

র্যা পিড টেস্ট থেকে শুরু করে কোভিড স্পেশালিটি তৈরি। কিংবা প্রতি বাড়িতে গিয়ে নিরীক্ষা, কোনো দিক দিয়েই পিছিয়ে নেই রাজস্থান। এই মুহূর্তে রাজস্থানের সুস্থ হওয়া মানুষের সংখ্যা আক্রান্তদের তিনগুণ। সুস্থতার হারের নিরিখে রাজস্থান রয়েছে সারা দেশে দ্বিতীয় স্থানে। তা সত্ত্বেও চূড়ান্ত সতর্কতা নিচ্ছে অশোক গেহলটের সরকার। সরকারি নির্দেশ অমান্য করলে নেওয়া হচ্ছে কড়া পদক্ষেপ। সেই সঙ্গে আগামী ২১ থেকে ৩০ জুন অবধি রাজ্য জুড়ে কোভিড ১৯ সংক্রমণের ব্যাপারে সচেতনতা প্রচারের কথাও ঘোষণা করেছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী। এই কঠিন পরিস্থিতিতেও যেভাবে আশার আলো দেখাচ্ছে রাজস্থান মডেল, তা সত্যিই প্রশংসনীয়।

আরও পড়ুন
ভারতে করোনায় মৃতের সংখ্যা পেরোল দশ হাজার, আক্রান্ত প্রায় সাড়ে তিন লাখ


আরও পড়ুন
হটস্পট থেকে করোনা-জয়, ধারাভি বস্তি যেন রোল মডেল হয়ে উঠছে সব জায়গায়

Powered by Froala Editor

আরও পড়ুন
জায়গা নেই গোরস্থানে, পুরনো সমাধি খুঁড়েই শায়িত করা হচ্ছে করোনায় মৃতদের!

More From Author See More

Latest News See More