মোঘল সম্রাটের পর করোনা; এবারের মতো স্থগিত পুরীর রথযাত্রা, নির্দেশ কোর্টের

পুরীর রথযাত্রা। স্থানীয় মানুষ তো বটেই, ভারতের সমস্ত প্রান্তের মানুষের বার্ষিক জীবনে এক উৎসবের ছোঁয়া। দেখাদেখি রথের উৎসব শুরু হয়েছে আরও অনেক জায়গাতেই, বিশেষ করে বাংলায় তো ১৩ পার্বণের অন্যতম পার্বণ। কিন্তু সেই উৎসবই এবার স্থগিত থাকছে। এমনটাই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। ভ্রাতা-ভগিনী নিয়ে জগন্নাথদেব নিজস্ব মন্দিরেই অবস্থান করবেন এবার। আর অন্যদিকে গুণ্ডিচা মন্দিরে ভাগীনেয়র অপেক্ষায় থাকবেন জগন্নাথ দেবের মাসি।

পঞ্জিকায় তিথি মেনে আগামী ২৩ জুন জগন্নাথ দেবের রথ বেরোনোর কথা ছিল। কিন্তু বাধ সাধলো করোনা ভাইরাস। যদিও শারীরিক দূরত্ব বজায় রাখার নির্দেশ মেনে মন্দির কর্তৃপক্ষ স্থির করেছিলেন পুলিশ, মেশিন ও হাতির সাহায্যে টেনে নিয়ে যাওয়া হবে রথ। আর ভক্তরা টেলিভিশনে সরাসরি সম্প্রচারের মাধ্যমে সেই ঘটনার সাক্ষী থাকবে। কিন্তু বিচারপতি এস এ বোবদের রায়ে সেই পরিকল্পনাও খারিজ হয়ে যায়।

ওড়িশা বিকাশ পরিষদ নামে একটি এনজিওর দায়ের করা মামলার পরিপ্রেক্ষিতে এই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। অভিযোগ জানানো হয়েছিল, এবছর রথযাত্রা সম্পন্ন হলে ভক্তদের ভিড় এড়িয়ে তা করা সম্ভব নয়। আর সেক্ষেত্রে কোভিড সংক্রমণের সুযোগ অনেকটাই বেড়ে যাবে। এই ঘটনার ২৮০ বছর আগে আরেকবার বন্ধ হয়েছিল পুরীর রথযাত্রা। সেবার দিল্লির সিংহাসনে মোঘল শাসক মুহাম্মদ শাহ। সম্রাটের অনুমতির অভাবে সেবার বন্ধ ছিল রথযাত্রা। তারপর এই প্রথমবার ছেদ পড়ল রথযাত্রায়। ফলে ভক্তদের অনেকেই ক্ষুব্ধ। কিন্তু এই মহামারী পরিস্থিতির মধ্যে ভিড় বাড়াতেও আগ্রহী নন বেশিরভাগ মানুষ।

Powered by Froala Editor

আরও পড়ুন
দেশে একদিনে করোনায় মৃত ২০০০, চিন্তায় চিকিৎসকরা

More From Author See More

Latest News See More