করোনা আক্রান্ত হলে মাস্কেই জ্বলবে আলো, নতুন আবিষ্কার গবেষকদের

করোনা আটকাতে নানারকম ব্যবস্থা তো নিচ্ছু আমরা। মাস্ক পরে রাস্তায় বেরোচ্ছে সবাই। এবার একেই নতুনভাবে সামনে নিয়ে এলেন গবেষকরা। সাধারণ কাজ করার পাশাপাশি, যদি কারোর করোনা থাকে, তাহলে এই বিশেষ মাস্কই সেই কথা জানান দিয়ে দেবে! নিজে নিজেই সতর্কতার আলো জ্বালিয়ে দেবে।

এমআইটি ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এই নতুন এন-৯৫ মাস্ক তৈরি করেছেন। আজকের উন্নত প্রযুক্তির সাহায্যেই আরও জীবন্ত করে তুলেছেন একে। গবেষকদের মনে হয়েছিল, যে থার্মাল স্ক্যানার আমরা ব্যবহার করি সেটা যথেষ্ট হয়। এমন কিছু করতে হবে যাতে খুব সহজেই করোনা রোগীকে চিহ্নিত করা যায়। সঙ্গে গুরুত্ব দেওয়া হবে সুরক্ষাকেও। এই দুটোকে একসঙ্গে করেই তৈরি করা হল এই বিশেষ মাস্ক।

মাস্কের ভেতরে মূল যন্ত্রটি হল একটি বিশেষ সেন্সর। যখন মাস্কটি পরা হবে, তখন আমাদের নিঃশ্বাস ও তার আর্দ্রতা সেন্সরটিকে সক্রিয় করে দেবে। শুধু তাই নয়, মাস্ক পরাকালে কেউ যদি কথা বলে তখন সেখান থেকেই লালা বা মিউকাস সংগ্রহ করে। যদি ওই মাস্কধারী করোনা আক্রান্ত হন, তাহলে সেন্সরটি থেকে আপনা আপনি একটি লাইট জ্বলবে। অবশ্য খালি চোখে এটি দেখা সব সময় সম্ভব হবে না। সেক্ষেত্রে ফ্লুরিওমিটার বলে একটি যন্ত্র ব্যবহার করে তা ডিটেক্ট করা হয়।

এভাবেই মাস্কটির সাহায্যেই করোনা ধরা পড়বে বলে জানাচ্ছেন গবেষকরা। তাঁদের দাবি, তিন ঘণ্টার মধ্যেই কেউ করোনা আক্রান্ত কিনা, তা জানা যাবে। এই একই প্রযুক্তি এর আগে সার্স, হেপাটাইটিস সি-সহ অন্যান্য কিছু রোগও চিহ্নিত করেছিল। এবার করোনার ক্ষেত্রেও সেটি সফল বলে জানাচ্ছেন এই গবেষকরা। বিশেষ বিশেষ জায়গায় যাতে এর ব্যবহার শুরু করা যায়, তারই অপেক্ষায় তাঁরা।

More From Author See More