ভুয়ো পোস্টের রমরমা, গত দু’মাসে ১.৩ লক্ষ পোস্ট ডিলিট কলকাতা পুলিশের

একদিকে করোনার সংক্রমণ, অন্যদিন ভুয়ো খবর। এই দুইয়ের যাঁতাকলে ওষ্ঠাগত মানুষের প্রাণ। ফেসবুকসহ অন্যান্য সোশ্যাল মিডিয়াগুলোতে ভুয়ো খবরের পরিমাণ বাড়ছে ক্রমশই। ফলে ছড়িয়ে পড়ছে ব্যাপক চাঞ্চল্য এবং আতঙ্ক। তবে গুজব রুখতে সম্পূর্ণ তৎপরতায় কাজ চালিয়ে যাচ্ছেন কলকাতা পুলিশের আধিকারিকেরা। ১৮ই মার্চ থেকে ১৮ই মে পর্যন্ত দু’মাসে অন্তত ১ লক্ষ ৩০ হাজার ভুয়ো পোস্ট ডিলিট করেছে কলকাতা পুলিশ।

কলকাতা পুলিশের এক অধিকর্তা জানান, এই দু’মাসে মোট ১৯৯ জন অভিযুক্ত ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। দায়ের করা হয়েছে ২৭০টি মামলা। পোস্টগুলির বিষয়ে ওই অধিকর্তা জানান, শুরু থেকে ক্রমাগত চরিত্র বদল করছে পোস্টগুলি। লকডাউনের প্রথম সপ্তাহতেই ৬০০টি পোস্ট ডিলিট করেছিল কলকাতা পুলিশ। ভুয়ো করোনা আক্রান্তের খবর এবং করোনার গার্হস্থ্য চিকিৎসার ব্যাপারে পোস্টগুলি করা হয়েছিল। পরবর্তীকালে পোস্টের বিষয় অনেকটাই সাম্প্রদায়িক হয়ে ওঠে। উস্কানিমূলক ভুয়ো তথ্য, ছবি, ভিডিও প্রচার করা হচ্ছিল সোশ্যাল মিডিয়ায়। যার অধিকাংশই এডিট করা অথবা অন্য রাজ্যের কোনো রায়টের বহু পুরানো ছবি। ফলে ছড়িয়ে পড়ার সম্ভাবনা দেখা দিচ্ছিল একাধিক গোষ্ঠীদাঙ্গা। পরিস্থিতি আয়ত্তে আনতে সম্প্রতি বাধ্য হয়েই ইন্টারনেট পরিষেবাও বন্ধ করে রাখতে হয়েছিল হুগলির ভদ্রেশ্বরে।

অন্যদিকে দেশে সংক্রমণের সংখ্যা ছাড়িয়েছে এক লাখ। আক্রান্তদের প্রতি সহানুভূতিশীল হওয়ার আর্জি জানানো হচ্ছে বার বার। এই আবহে গুজব ছড়িয়ে যাতে অমানবিক পরিস্থিতি তৈরি না হয়, তার দিকেই খেয়াল রাখছে কলকাতা পুলিশ। আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে ভুয়ো খবর ছড়িয়ে পড়া রুখতে…

More From Author See More