স্বাধীনতার ৭৫ বছরে বিশেষ পডকাস্ট সিরিজ, আইএনএ-র কাহিনি দিয়ে যাত্রা শুরু

গত ২২ অক্টোবর কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের (Ministry of Culture) পক্ষ থেকে সামাজিক মাধ্যমে শেয়ার করা হয়েছিল একটি পডকাস্ট। ‘কদম কদম বড়ায়ে যা’। তার আগেরদিনই ছিল আজাদহিন্দ সরকারের প্রতিষ্ঠাদিবস। তবে এই পডকাস্ট শুধু সেই দিনটিকে স্মরণ করেই তৈরি হয়নি। গতকাল সংস্কৃতি মন্ত্রী জি কিষান রেড্ডির বক্তব্যে সেই কথাই পরিষ্কার হল। রেড্ডি জানিয়েছেন, আগামী স্বাধীনতা দিবস পর্যন্ত ভারতের স্বাধীনতা আন্দোলনের (Freedom Struggle) নানা অধ্যায় নিয়ে পডকাস্ট সম্প্রচারিত হবে। ২২ অক্টোবর তারই প্রথম অধ্যায় প্রকাশিত হয়েছে।

দেখতে দেখতে ৭৪ বছর পার করে ফেলল স্বাধীন ভারত রাষ্ট্র। আগামী ১৫ আগস্ট ৭৫ বছর পূর্ণ হতে চলেছে ভারতের স্বাধীনতার। আর সেই মাহেন্দ্রক্ষণকে স্মরণীয় করে রাখার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে এর মধ্যেই। কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রালয়ের তরফ থেকে ‘আজাদি কি অমৃতমহোৎসব’ অনুষ্ঠানের কথা ঘোষণা করা হয়েছিল আগেই। কিন্তু ঠিক কীভাবে সেই অনুষ্ঠান হবে, তার স্পষ্ট কোনো ইঙ্গিত ছিল না। এই অনুষ্ঠানের অংশ হিসাবেই এবার ‘জরা ইয়াদ করো কুরবানি’ সিরিজের ঘোষণা করলেন মন্ত্রী। সামাজিক মাধ্যমে ঘোষণার পাশাপাশি একটি প্রেস বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে মন্ত্রালয়ের পক্ষ থেকে।


১৯৪৭ সালের ১৫ আগস্ট দিল্লির লালকেল্লায় ইউনিয়ন জ্যাক নামিয়ে ভারতের জাতীয় পতাকা তোলার পিছনে রয়েছে বহু মানুষের সাহস ও আত্মত্যাগের কাহিনি। রয়েছে বহু আত্মবলিদানের ঘটনাও। তার বেশিরভাগই শুধু ইতিহাসের পাতায় বন্দি। ইতিহাসও হয়তো সমস্ত আত্মত্যাগের হিসাব রাখেনি। আসন্ন স্বাধীনতা দিবসের আগে সেইসমস্ত স্বল্প পরিচিত গল্পগুলোকেই নতুন করে ফিরিয়ে আনতে চলেছে কেন্দ্র। ‘জরা ইয়াদ করো কুরবানি’ পডকাস্ট সিরিজে (Podcast Series) উঠে আসবে এমনই নানা কাহিনি। তবে ঠিক কোন কোন অধ্যায়কে ছুঁয়ে যাবে এই অনুষ্ঠান, তা নিয়ে এখনও কিছু জানাননি মন্ত্রী। কবে আগামী পর্বের অনুষ্ঠান শোনা যাবে, তাও জানা নেই। তবে স্বাধীনতা সংগ্রামের ঘটনাগুলিকে নতুন প্রজন্মের সামনে নতুন করে হাজির করার চেয়ে বড়ো উদযাপন আর কীই বা হতে পারে?

আরও পড়ুন
স্বাধীনতার আগেই বাংলায় গড়ে উঠেছিল যে-সমস্ত ইঞ্জিনিয়ারিং কলেজ

Powered by Froala Editor

আরও পড়ুন
স্বাধীনতার ৭৪ বছর পেরিয়ে বিস্মৃতির অতলে ভারতের ‘ইহুদি গান্ধী’

More From Author See More

Latest News See More