নতুন করে ভাইরাসের সংক্রমণ জার্মানিতে, আক্রান্ত একই কারখানার ১৫০০ কর্মী

করোনা থেকে অনেকটাই মুক্তি পেয়েছিল জার্মানি। উঠে গেছিল লকডাউন-ও। তবে নাগরিকরা যথেষ্টই সতর্ক ছিলেন সংক্রমণের ব্যাপারে। লকডাউন উঠলেও শপিং মল বা স্টেশনগুলিতে সামাজিক দূরত্ব বজায় রাখতে দেখা গিয়েছিল। কিন্তু এসবের পরেও ফের ফিরে এল ভাইরাসের ত্রাস। রেডা-উইডেনব্রুক কারখানায় একইসঙ্গে করোনা ভাইরাসে আক্রান্ত হলেন ১৫০০-র বেশি কর্মী।

জার্মানির নর্থরাইন ওয়েস্টফেলিয়ার গুটার্সলো শহরে এই কারখানা। মূলত মাংসের প্রক্রিয়াকরণ হয় সেখানে। গত এক সপ্তাহে অধিকাংশ কর্মীদের মধ্যেই হঠাৎই দেখা দেয় করোনার উপসর্গ। টেস্টে পজিটিভ আসে দেড় হাজারের বেশি কর্মচারীর। ওই কারখানার মোট ৭ হাজার কর্মীকে বিশেষ সাহায্য পৌঁছে দেওয়ার ব্যবস্থা করেছে সংস্থাটি। পাশাপাশি, আইসোলেশনেও রাখা হয়েছে তাঁদের।

ভাইরাসের এই দ্বিতীয় তরঙ্গের আঘাত প্রতিহত করতে ইতিমধ্যেই লকডাউনের পথে আবারও হেঁটেছে জার্মানি। যা চলবে আগামী ৩০ জুন অবধি। গুটার্সলো শহরে বসবাসকারী ৩ লক্ষ মানুষ আবার গৃহবন্দি। ফিরিয়ে আনা হয়েছে পূর্ববর্তী সোশ্যাল ডিসট্যান্সের নির্দেশিকাও। নির্দেশ দেওয়া হয়েছে, জরুরি প্রয়োজনেই প্রতি পরিবার পিছু কেবলমাত্র একজন করে বেরোতে পারবেন বাড়ি থেকে। বন্ধ করা হয়েছে স্কুল, কলেজ, জিম, বার, সিনেমাহল এবং জাদুঘরগুলিও। নতুন এই সংক্রমণে, জার্মানিতে সংক্রমণের সূচক ১.০৬ থেকে বৃদ্ধি পেল ২.৮৮-এ।

জার্মানিতে এপ্রিলে প্রথম পর্যায়ের লকডাউন শুরু হয়েছিল। আক্রান্ত হয়েছিলেন ১ লক্ষ ৯২ হাজার নাগরিক। তবে মে মাসের মধ্যেই সংক্রমণ নিয়ন্ত্রণে এনেছিল জার্মান সরকার। করোনাভাইরাস মোকাবিলায় তাঁদের মডেল বেশ প্রশংসিত হয়েছিল বিশ্বদরবারে। তবে সুস্থতার খুব কাছাকাছি পৌঁছেও, ভাইরাসের পুনরায় ফিরে আসা এখন নতুন চ্যালেঞ্জ ছুঁড়ে দিল জার্মানিকে...

আরও পড়ুন
করোনায় আক্রান্ত বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড় নোভাক জকোভিচ

Powered by Froala Editor

আরও পড়ুন
করোনায় আক্রান্ত রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা

More From Author See More

Latest News See More