করোনায় আক্রান্ত রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা

ইতিমধ্যে করোনা আক্রান্ত প্রথম ২০টি দেশের তালিকায় ঢুকে গিয়েছে বাংলাদেশ। আর আক্রান্তদের মধ্যে এবার দুই বাংলার সমান জনপ্রিয় রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। চিকিৎসকদের পরামর্শ মেনে বাড়িতেই আইসোলেশনে আছেন তিনি। ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন বলেও জানিয়েছেন ৬৩ বছরের শিল্পী। তবে আগামীকাল, মঙ্গলবার চূড়ান্ত পরীক্ষা করা হবে। বুধবার সেই রিপোর্টের ভিত্তিতেই সিদ্ধান্ত নেবেন চিকিৎসকরা।

কিছুদিন আগেই করোনা সংক্রমণে মারা গিয়েছেন বন্যার আত্মীয় তথা বাংলাদেশের জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। বন্যার শরীরেও করোনা সংক্রমণ ধরা পড়ে ১২ জুন। এরপর প্রথমে হাসপাতালে থেকে চিকিৎসা চলেছে। তবে অবস্থা তেমন আশঙ্কাজনক না হওয়ায় চিকিৎসকরা বাড়িতে থাকার পরামর্শ দিয়েছেন। এর মধ্যে একটি রিপোর্টে তাঁর করোনা নেগেটিভ এসেছে। আগামীকালের পরীক্ষার রিপোর্টে সে-বিষয়ে আরেকবার নিশ্চিত হবেন চিকিৎসকরা।

বন্যার শারীরিক অবস্থার বিষয়ে স্বাভাবিকভাবেই উদ্বিগ্ন দুই বাংলার অগণিত ভক্ত। সঙ্গীতশিক্ষার সূত্রে শান্তিনিকেতনে এসেছিলেন বন্যা। সেখানে শান্তিদেব ঘোষ, কণিকা বন্দ্যোপাধ্যায়ের মতো শিল্পীর সান্নিধ্য পেয়েছেন। কণিকা বন্দ্যোপাধ্যায়ের শিষ্যদের মধ্যে তাঁকেই সবচেয়ে জনপ্রিয় বলে মনে করা হয়। বাংলাদেশের সর্বোচ্চ অসামরিক সম্মান 'স্বাধীনতা' পুরস্কারের পাশাপাশি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে পেয়েছেন 'বঙ্গভূষণ' এবং ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক। এছাড়াও দুই বাংলায় ছড়িয়ে আছে তাঁর অগণিত ভক্ত এবং শিক্ষার্থী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগ এবং নৃত্যকলা বিভাগের দায়িত্বেও আছেন তিনি। তাঁর নিজের উদ্যোগে তৈরি হয়েছে 'সুরের ধারা' সঙ্গীতশিক্ষা প্রতিষ্ঠান।

অবশ্য বন্যা জানিয়েছেন এক সপ্তাহের উপর চিকিৎসার মধ্যে থাকার ফলে ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন তিনি। তাঁর শরীরে সংক্রমণের যেসমস্ত উপসর্গ দেখা দিয়েছিল, সেগুলোও আর নেই। তাই আগামী পরীক্ষায় রিপোর্ট নেগেটিভ আসবে বলেই আশাবাদী তিনি। শিল্পীর আরোগ্য কামনা করছেন দেশবিদেশের অসংখ্য শ্রোতা।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More