ক্ষুদ্র খাদ্য বিপণিদের নিয়ে ‘ফুড ফেস্ট’, রসনার নতুন সংজ্ঞা বুনছে ক্যালকাটা ফুডিজ ক্লাব

কলকাতায় ফুড ফেয়ারের কমতি নেই। খাদ্যরসিকের শহর বলে কথা। কিন্তু সেসব মেলায় অংশগ্রহণ করে নামিদামি ব্র্যান্ড। খাবারের দামও অনেক ক্ষেত্রেই সাধ্যের বাইরে। জিভ দিয়ে জল গড়ালেও নাগাল পাওয়া ভার। কিন্তু আগামী ৭ই মার্চ, ১২ নম্বর যতীন্দ্রমোহন এভিনিউ-র একটি ব্যাংকুয়েট হলে হবে এক অন্যধরণের ফুড-ফেস্ট। সময়সীমা ৩টে থেকে ৮টা।

অন্যধরণের কেন? কারণ, এখানে অংশ নেবেন একেবারে ক্ষুদ্র খাদ্য বিপণিরা। কোনো বড়ো ব্র্যান্ড, রেস্তোরাঁ আমন্ত্রিত নন। ফলে খাবারদাবারের দাম সাধ্যের মধ্যেই। শখের রাঁধুনিরাও রয়েছেন অংশগ্রহণকারীদের মধ্যে। তাঁরাও দেখাবেন তাঁদের রান্নার জাদু। 

এই ফুডফেস্টের আয়োজক ক্যালকাটা ফুডিজ ক্লাব নামক একটি জনপ্রিয় ফেসবুক গ্রুপ। তাঁদেরই এডমিন চন্দন গুপ্ত-র কথায়, ‘আমাদের মাথায় এই ফেস্টের আইডিয়া এসেছিল গতবছর। আসলে মূল ভাবনাটি ছিল, ক্ষুদ্র খাদ্য বিপণিদের পাশে থাকার। তাঁদের নিজের পায়ে দাঁড়ানোর একটা ব্যাবস্থা করে দেওয়া। এর মধ্যে অবশ্য ঘটে গিয়েছে কোভিড-বিপর্যয়। অর্থনৈতিক সমস্যার কারণে কাজ হারিয়েছেন অনেকেই। তাঁরাও নতুন ব্যবসায় নেমেছেন। এই ফেস্ট হতে পারে ঘুরে দাঁড়ানোর প্রথম সোপান।'

নামমাত্র ভাড়ায় স্টল পেয়েছেন চল্লিশজন অংশগ্রহণকারী। তবে একটাই নিয়ম ছিল ফেস্টে অংশগ্রহণ করার জন্য। প্রত্যেককেই হতে হবে গ্রুপের মেম্বার। চন্দনবাবু জানালেন এর মধ্যেই আরো অনুরোধ এসেছে। তার মধ্যে চল্লিশজন নির্বাচিত। বাকিরাও সুযোগ পাবেন। তবে তা হয়তো পরের কোনো পর্বে।

আরও পড়ুন
সোনাগাছিতে ত্রাণ বিতরণ ক্যালকাটা ফুডিজ ক্লাবের, নেওয়া হবে স্বাস্থ্য শিবিরের উদ্যোগও

এই নতুন ফেস্টকে কেন্দ্র করে স্বপ্নের জাল বুনছেন খাদ্যপ্রেমিকরা। তবে তো এই ফুড ফেস্ট থেকে ঘুরে আসাই যায়। পকেটে টানও পড়বে না, তৃপ্ত হবে রসনাও! 

আরও পড়ুন
শুধু ফসল নষ্টই নয়, খাদ্য হিসেবে মানুষের রসনাও তৃপ্ত করে পঙ্গপালের দল

Powered by Froala Editor

আরও পড়ুন
বন্যার সময় খাদ্য জোগাতে গ্রামের লোকেরাই গড়লেন 'ফুড ব্যাঙ্ক'

More From Author See More

Latest News See More