কার্তিকের বদলে অধিনায়ক হলেন মর্গ্যান, বদলাবে কেকেআরের খেলাও?

গত বছরের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডয়ানসের সঙ্গে শুক্রবার মাঠে নামছে কেকেআর। তবে তার আগেই হঠাৎ বদলে গেল দলের অধিনায়ক। রাতারাতি অধিনায়কের ক্ষমতা হস্তান্তর হয়ে নতুন ক্যাপটেন হলেন ইয়ন মর্গ্যান। কলকাতার প্রাক্তন অধিনায়ক দীনেশ কার্তিক নিজেই সরে দাঁড়িয়েছেন অধিনায়কের পদ, এমনটাই ঘোষণা করেন টিম সিইও ভেঙ্কি মাইসোর।

এখনও অবধি সাতটি ম্যাচে চারটিতে জয় এসেছে কলকাতার। হার তিনটিতে। যার মধ্যে রয়েছে ব্যাঙ্গালোরের কাছে বড় অঙ্কের ৮২ রানের হারও রয়েছে। ফলে টেবিলের চার নম্বর স্থানে এখন নাইটরা। শেষ কয়েকটা ম্যাচে ফর্মও খুব একটা ভালো যায়নি কার্তিকের। কেবলমাত্র একটি হাফ-সেঞ্চুরি ছাড়া সেভাবে দানা বাঁধতে পারেনি তাঁর ব্যাটিং। ৬ ম্যাচে সংগ্রহ কেবলমাত্র ১০৮ রান। ফলে বিতর্ক উঠছিল তাঁর খেলা নিয়ে। সেই সঙ্গে ব্যাটিং অর্ডার বদলানো, সুনীল নারিনকে দেরীতে বলে পাঠানো নিয়েও সমালোচনা ছিল তুঙ্গে।

অন্যদিকে এই বছর ফর্মে অনেকটাই এগিয়ে রয়েছেন মর্গ্যান। অর্ধশতক না এলেও ধারাবাহিকতা বজায় রয়েছে তাঁর ব্যাটিংয়ে। তিনি গড়ে ৩৫ রান করেছেন প্রতিটি ম্যাচে। ফলে সমর্থকদের ছাড়াও দলের অভ্যন্তরেও জোরালো হচ্ছিল মর্গ্যানকে অধিনায়ক করার দাবি। শেষ অবধি সেটাই হল। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে শেষ কথাই হল সাফল্য। ১০০ শতাংশ জয় নিশ্চিত করা। সেই চাপে বাধ্য হয়েই কার্তিক নিজে ছেড়ে দিয়েছেন অধিনায়কের পদ, দাবি অনেকেরই। যদিও নিজের ব্যাটিংয়ে আরও বেশি করে ফোকাস করার জন্যই কার্তিকের এই সিদ্ধান্ত বলে শোনা যাচ্ছে। 

এর আগেও টুর্নামেন্টের মাঝপথেই অধিনায়ক বদলের ছবি সামনে এসেছিল ২০১৮ সালে। দিল্লির অধিনায়ক পদ থেকে রাতারাতি সরিয়ে দেওয়া হয়েছিল গৌতম গম্ভীরকে। পরে দল থেকেও বাদ দেওয়া হয় তাঁকে। এক্ষেত্রেও কি ঘটতে চলেছে সেই ঘটনাই? তৈরি হচ্ছে জল্পনা। 

তবে টুর্নামেন্ট চলার মধ্যেই হঠাৎ এই অধিনায়ক বদল কতটা যুক্তিযুক্ত তা নিয়ে ধোঁয়াশা থেকেই যাচ্ছে। মাঝ পথে অধিনায়ক ও দলের স্ট্র্যাটেজি বদল আদৌ কি কাজে আসবে কেকেআরের? কার্তিকের তুলনায় সাম্প্রতিক পারফর্মেন্সের নিরিখে এগিয়ে থাকলেও মর্গ্যান কতটা সাজিয়ে নিতে পারবেন নিজের দলকে। সেটাই এখন দেখার। গত বছরের চ্যাম্পিয়ন মুম্বাইয়ের বিরুদ্ধেই সেই অগ্নিপরীক্ষা দিতে প্রস্তুত হচ্ছেন ইয়ন মর্গ্যান...

Powered by Froala Editor

আরও পড়ুন
‘নির্বাসন’ কাটিয়ে বাইশ গজে প্রত্যাবর্তন, আইপিএলের প্রথম ম্যাচেই মাহি-ম্যাজিক

More From Author See More

Latest News See More