ভাষাদিবসের প্রাক্কালেই মৃত্যু আরও একটি প্রাচীন জনগোষ্ঠী ভাষার

বছর দুয়েক আগের একটি সমীক্ষা জানিয়েছিল, পৃথিবীর বুক থেকে প্রতি দু’সপ্তাহে হারিয়ে যাচ্ছে একটি করে ভাষা। সেই ধারা অব্যাহত রয়েছে আজও। এবার ভাষা দিবসের প্রাক্কালেই মৃত্যু হল দক্ষিণ আমেরিকার একটি প্রাচীন ভাষার।

ইয়ামানা ভাষা। মূলত ল্যাটিন আমেরিকার ইমাগান জনগোষ্ঠীর মানুষরাই ব্যবহার করতেন এই বিশেষ ভাষাটির। চিলি (Chile) এবং আর্জেন্টিনার বেশ কিছু দ্বীপে এককালে বসবাস ছিল এই প্রাচীন জনগোষ্ঠীর। তবে ক্রমশ ঔপনিবেশিক শক্তির আগ্রাসনে অরণ্য থেকে উৎখাত হতে হয়েছিল তাঁদের। তখন থেকেই শুরু হয়েছিল অবলুপ্তির সঙ্গে ইয়ামানা (Yamana Language) ভাষার সংঘাত। 

বিশ শতকের শেষের দিকেই অরণ্য ছেড়ে চিলির নগরাঞ্চলেই চলে এসেছিলেন ইয়াগান জনগোষ্ঠীর অবশিষ্ট গুটি কয়েক মানুষ। তবে শহরের অন্যান্য লোকজনদের সঙ্গে তো এ-ভাষায় যোগাযোগ সম্ভব নয়। তাই বাধ্য হয়েই তরুণ প্রজন্ম ঝুঁকেছিল স্প্যানিশের দিকে। সেটাই এখন তাঁদের কথ্য ভাষা। আর ইয়ামানা? 

চিলির ভিলা উকিকা শহরে চলে আসার পরেও এই ভাষার ঐতিহ্য ও অস্তিত্বকে বাঁচিয়ে রেখেছিলেন ইয়াগান নৃগোষ্ঠীর সদস্যা ক্রিস্টিনা ক্যাল্ডেরন এবং তাঁর বোন। ২০০৩ সালেই প্রয়াত হয়েছিলেন তাঁর বোন। গত পরশু ৯৩ বছর বয়সে ক্রিস্টিনার মৃত্যুর পর চিরতরে হারিয়ে গেল ইয়ামানা ভাষাটি। তিনিই ছিলেন এই ভাষার শেষ বক্তা। 

আরও পড়ুন
ঔপনিবেশিক স্মৃতি মুছে ‘আফ্রিকার ভাষা’ সোয়াহিলি

শেষ বয়সে ল্যাটিন আমেরিকার এই ঐতিহ্যবাহী ভাষার সংরক্ষণের উদ্যোগ নিয়েছিলেন ক্রিস্টিনা। তৈরি করছিলেন ইয়ামানার ভাষার একটি স্প্যানিশ অভিধান। যা শুধু শব্দকোষই নয়, একই সঙ্গে তাতে ভাষার ব্যাকরণ সম্পর্কেও সুস্পষ্ট ধারণা দেওয়ার পরিকল্পনা ছিল তাঁর। তবে তাঁর মৃত্যুতে অসম্পূর্ণ থেকে গেল সেই কাজ। সেইসঙ্গে বিলুপ্ত হল ল্যাটিন আমেরিকান সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। 

আরও পড়ুন
ফেব্রুয়ারি মাসেই ভাষা আন্দোলনের ডাক ঝাড়খণ্ডে

তবে অসম্পূর্ণ অভিধানটি জাতীয় মিউজিয়ামে সংরক্ষণ করা হবে বলেই জানাচ্ছেন ক্রিস্টিনার কন্যা লিডিয়া গঞ্জালেজ। যিনি চিলির নতুন সংবিধান প্রণয়নকারী সংগঠনের প্রতিনিধিও বটে। লিডিয়া নিজে এই ভাষায় স্বচ্ছল না হলেও, পরবর্তী প্রজন্মের ইয়াগানদের যাতে এই ভাষার প্রশিক্ষণ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। কিন্তু প্রাচীন জনগোষ্ঠীর ব্যবহৃত এই ভাষার সংরক্ষণের জন্য আদৌ কি তাঁর ডাকে সাড়া দেবে প্রশাসন? জানা নেই উত্তর…

আরও পড়ুন
বিলুপ্তির মুখ থেকে বাঁচাতে কারিব ভাষায় পঠনপাঠনের উদ্যোগ তরুণ-তরুণীদের

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More