সুয়েজ খালে আটকে এভারগ্রিন মেরিন, বাড়তে পারে তেলের দাম

২ লক্ষ টন মাল পরিবহণ করার জন্য এক বিরাট জাহাজ এভারগ্রিন মেরিন। তবে তার পিছনেই অপেক্ষা করছে আরও কয়েক শত জাহাজ। কারণ আর কিছুই না, প্রসস্ত সুয়েজ খাল পেরোতে গিয়েই দুই পাড়ে আটকে গিয়েছে জাহাজটি। আর এর ফলেই চারদিন ধরে বন্ধ অন্যতম গুরুত্বপূর্ণ এই বাণিজ্যপথ। অনেকগুলি দল একসঙ্গে পরিস্থিতি মোকাবিলার চেষ্টা চালালেও চারদিনে জাহাজটিকে একেবারেই সরানো যায়নি।

ইউরোপ আর এশিয়ার সম্পর্ক যত প্রাচীনই হোক, জলপথে পরিবহণ কোনোদিনই সহজ ছিল না। বিরাট আফ্রিকা মহাদেশ ঘুরে আসতে হত এশিয়ার উপকূলে। আর ১৮৬৯ সালে সুয়েজ খাল খননের উদ্দেশ্যই ছিল, দুই মহাদেশের মধ্যে জলপথে বাণিজ্যের পথ প্রশস্ত করা। এটি কোনো প্রাকৃতিক খাল নয়। মানুষই মাটি কেটে যুক্ত করেছে লোহিত সাগর আর ভূমধ্যসাগরকে। আজও বাণিজ্যের ক্ষেত্রে সুয়েজ খালের গুরুত্ব কমেনি।

২০১৫ সালের একটি সমীক্ষায় দেখা যায়, পৃথিবীর জলপথে মোট বাণিজ্যের ১২ শতাংশই হয় সুয়েজ খাল দিয়ে। 

অন্যদিকে, বহুদিন তেল্লের বাজারে মন্দার পর আন্তর্জাতিক স্তরে তেলের দাম এখন নিয়ন্ত্রণে। এর মধ্যেই সুয়েজ খালের দুর্ঘটনার প্রভাবে আবার তেলের দাম বাড়তে পারে বলে আশঙ্কা করছেন ইউরোপের অর্থনীতিবিদরা। অন্যদিকে আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়লে ভারতে তা আরও আকাশছোঁয়া হবে।

আরও পড়ুন
২৪০০ বছর আগে ডুবে যাওয়া জাহাজ ঘিরে আন্ডারওয়াটার মিউজিয়াম, পৃথিবীর প্রথম

অবশ্য ইতিমধ্যে ছোটো জাহাজগুলির জন্য একটি বিকল্প পথ খুলে দিয়েছে ইজিপ্টের বন্দর কর্তৃপক্ষ। যদিও সমস্ত জাহাজের পক্ষে সেই সংকীর্ণ পথ দিয়ে যাওয়া আসা করা সম্ভব নয়। ফলে অধিকাংশ জাহাজই আটকে আছে। জাপান ও তাইওয়ানের মধ্যে বিশেষ বাণিজ্যিক সম্পর্কের খাতিরে তাইওয়ানকে এই এভারগ্রিন মেরিন উপহার দেয় জাপান। তবে তার এই প্রচুর মাল পরিবহণের জন্য তৈরি বিশাল আয়তনই যে এমন দুর্ঘটনার কারণ হবে, সেই আশঙ্কা তখন করা হয়নি। শুক্রবার শেষ রিপোর্ট অনুযায়ী, এখনও ১০০টি বড়ো জাহাজ সহ মোট ২৭০টি জাহাজ আটকে। যত দ্রুত সম্ভব তাদের অপসারণের ব্যবস্থা করা হবে।

আরও পড়ুন
জাহাজভর্তি ‘কন্যা’ আসত ইংল্যান্ড থেকে, বিয়ের জন্য সেজেগুজে তৈরি সাহেবরা

Powered by Froala Editor

আরও পড়ুন
জাহাজডুবিই ব্রিটিশদের ফিরিয়ে আনল ‘পরিত্যক্ত’ আন্দামানে