ডেয়ারি মিল্কের বিজ্ঞাপনে লিঙ্গসাম্য, তিন দশক পর ফিরল নস্টালজিয়া

টানটান উত্তেজনার ক্রিকেট ম্যাচ চলছে। গ্যালারিতে বসে থাকা দর্শকরাও শিহরিত। নিশ্চুপ। ঠিক এমন সময়েই ব্যাটসম্যানের ব্যাটে লেগে আকাশ ছুঁল লাল বল। অন্যদিকে বাউন্ডারি লাইনে প্রস্তুত বিপক্ষের ফিল্ডার। রান আসবে কি আদৌ? তারপরের ঘটনাটা সকলের কাছেই জানা। ফিল্ডারের হাত পেরিয়ে ওভারবাউন্ডারি আসতেই দর্শকাসন ছেড়ে, পুলিশের বেড়াজাল টপকে মাঠে ঢুকে পড়বেন এক তরুণী। ব্যাকগ্রাউন্ডে বেজে উঠবে ‘কুছ তো বাত হ্যায়, কুছ তো স্বাদ হ্যায়’ জিঙ্গেল।

হ্যাঁ, ডেয়ারি মিল্কের (Cadbury Dairy Milk) কথাই হচ্ছে। নব্বইয়ের দশকে আমজনতার বুকে রীতিমতো সাড়া ফেলে দিয়েছিল ক্যাডবেরির এই ঐতিহাসিক বিজ্ঞাপন (Advertisement)। এমনকি এই বিজ্ঞাপনের মডেল সিমোনা রাশি-র পরিচয়ও হয়ে দাঁড়িয়েছিল ‘ক্যাডবেরি গার্ল’। তিন দশক পর আবার ফিরল সেই বিজ্ঞাপন। সেই একই প্রেক্ষাপট, একই জিঙ্গেল তবে পাল্টে গেল চরিত্রগুলো (Cast Change)। এবার ব্যাট হাতে বাইশ গজে দেখা গেল এক তরুণীকে। অন্যদিকে গ্যালারি ছেড়ে মাঠে অনুপ্রবেশ করলেন তাঁর প্রেমিক। 


ক্যাডবেরি ডেয়ারি মিল্কের এই বিজ্ঞাপনই যেন এক লহমায় ভেঙে দিল লিঙ্গ বৈষম্যের অদৃশ্য এক কাচের দেওয়াল। মনে করিয়ে দিল মহিলা ক্ষমতায়ন, মহিলা অধিকারের কথা। তাঁদের জয়যাত্রাও যেন কোনোভাবে উপেক্ষিত না হয় এ সমাজে, সেই বার্তাই দিল ক্যাডবেরি। 

আরও পড়ুন
বিজ্ঞাপনে সমকামিতার দৃশ্য, ২৬ হাজার বিরুদ্ধ পিটিশন সত্ত্বেও অনড় ক্যাডবেরি


আরও পড়ুন
কমাতে হবে দারিদ্র্য, পরিবেশ ধ্বংস – চকোলেট বাঁচাতে নিদান এমনই

মাত্র কয়েকদিন আগের কথা। আফগানিস্তানে তালিবান-রাজত্ব কায়েম হওয়ার পরেই মহিলাদের নিষিদ্ধ করা হয়েছিল ক্রিকেট-সহ সমস্তরকম খেলা থেকে। সেই ঘটনারও যেন নিঃশব্দে প্রতিবাদ জানাল ডেয়ারি মিল্কের এই কমার্শিয়াল। 

ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ক্যাডবেরির এই ঐতিহাসিক বিজ্ঞাপন। তা জায়গা করে নিয়েছে সকলস্তরের মানুষের মনেই। এমনকি ‘গুড লাক গার্ল’ হ্যাশট্যাগও ছেয়ে গেছে সোশ্যাল মিডিয়ার পাতায় পাতায়। নতুন মোড়কে ফিরছে নস্টালজিয়ার স্বাদও…

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More