বয়স গড়াচ্ছে উল্টোদিকে, পঞ্চাশে পৌঁছে শৈশব ফিরল বৃটিশ ভ্রাতৃদ্বয়ের

‘ছোটোবেলাটাই সবচেয়ে ভালো ছিল। শৈশবে ফিরে যেতে পারলে আর এসব জটিলতার সম্মুখীন হতে হত না…’ জীবনের প্রতি বীতশ্রদ্ধ হয়ে অনেক সময়ই এই কথাটা বলে থাকি আমরা। কিন্তু সত্যিই যদি হঠাৎ করে পিছনের দিকে হাঁটা শুরু করে আমাদের জীবনের ঘড়িটা? তবে ভয়াবহ হয়ে উঠবে পরিস্থিতি। অন্তত আমাদের পরিপার্শ্বের মানুষগুলোর কাছে তো বটেই। এবার এমন ঘটনাই দেখা গেল ব্রিটেনে।

ম্যাথু ক্লার্ক (Mathew Clerk) ও মাইকেল ক্লার্ক (Michel Clerk)— এই ব্রিটিশ ভাতৃদ্বয়ের বয়স হঠাৎ করে কমতে কমতে এসে ঠেকেছে শৈশবের দোরগোড়ায়। খাতায় কলমে তাঁদের বয়স যথাক্রমে ৪৭ ও ৫০ বছর। অথচ, তাঁদের আচরণ দেখে তা বোঝার উপায় নেই। কখনো তাঁরা বায়না করছেন খেলনা টয়ট্রেনের জন্য, কখনো আবার ভাইকে জড়িয়ে ধরে শিশুসুলভ হাসি হাসছেন খিলখিলিয়ে। ঠিক যেন নবজাতক। 

অথচ, আজ থেকে কয়েক বছর আগেও স্বাভাবিক জীবনযাপনে অভ্যস্ত ছিলেন দু’জনেই। ম্যাথু ছিলেন স্থানীয় একটি কারখানার কর্মী। অন্যদিকে মাইকেল ছিলেন রয়্যাল এয়ার ফোর্স রেজিমেন্টের সৈনিক। দু’জনেই বেশ সফল ছিলেন নিজ নিজ কর্মক্ষেত্রে। কিন্তু তারপর হঠাৎ করেই ক্রমশ আচরণে পরিবর্তন আসতে থাকে দুই ভাইয়ের। সেটা ২০১২ সালের কথা। মাইকেল অবসর নিয়েছিলেন আগেই। ম্যাথু তখনও কর্মরত কারখানায়। কিন্তু তাঁর শিশুসুলভ ব্যবহারের জন্য শেষ পর্যন্ত চাকরি হারাতে হয় তাঁকে। কিন্তু এমন হঠাৎ আচরণগত বদলের কারণ কী? ঠিক এই প্রশ্নটাই জেগেছিল তাঁদের পরিবারের সদস্যদের মনেও। বিস্ময়ের থেকেও আরও বেশি করে দানা বেঁধেছিল আতঙ্ক!

শেষ পর্যন্ত চিকিৎসকের কাছে হাজির হতে, জট ছাড়ায় রহস্যের। আদতে দুই ভাই-ই আক্রান্ত হয়েছেন বিরল একটি স্নায়বিক রোগে। টার্মিনাল লিউকোডিস্ট্রোফি। সহজ কথায় বললে বেঞ্জামিন বটন (Benjamin Button)। জানা যায়, মাত্র এক বছরের মধ্যেই দুই ভাইয়ের দেহে আশঙ্কাজনকভাবে প্রভাব বিস্তার করেছে এই রোগ। আক্রান্ত হয়েছে মস্তিষ্ক, স্নায়ুতন্ত্র এবং মেরুদণ্ড। শুধু বোধশক্তিই নয়, তাঁদের শরীরেও স্পষ্ট ফুটে উঠেছিল শৈশবের ছাপ। চিকিৎসকদের হিসাব অনুযায়ী তখন তাঁদের মানসিক বয়স মাত্র ১০ বছর। বর্তমানে তা কমতে কমতে এসে ঠেকেছে পাঁচেরও কমে। 

আরও পড়ুন
১১৮টি পঞ্চায়েতেই লাইব্রেরি, বিরল নজির ঝাড়খণ্ডের জামতাড়ায়

বর্তমানে ব্রিটেনের মাইলিন প্রকল্পের অধীনেই চিকিৎসা চলছে তাঁদের। তবে এই রোগ সারার নয়। শুধুমাত্র ঠেকিয়ে রাখা সম্ভব বয়স কমার মাত্রাকে। মাইলিন প্রকল্পের ব্রিটিশ চিফ এক্সিকিউটিভ লিন্ডা কার্থি জানাচ্ছেন, জিনের বিশেষ একটি উপাদানের ঘাটতি থেকেই এই পরিণতি। আনুমানিক ৩০ কোটি মানুষের মধ্যে কেবলমাত্র ২ জন আক্রান্ত হন এই রোগে। 

আরও পড়ুন
স্বর্ণপদক ভাগ করে নিলেন দুই প্রতিযোগী, বিরল বন্ধুত্বের সাক্ষী অলিম্পিকের মঞ্চ

বেশ কয়েক বছর আগে প্রকাশিত হয়েছিল ব্র্যাড পিটের একটি সিনেমা। ‘দ্য কিউরিয়াস কেস অফ বেঞ্জামিন বাটন’। জন্মের সময়ই ‘বৃদ্ধ’ ছিলেন ব্র্যাড। তারপর ধীরে ধীরে বয়স কমে তাঁর। শেষে মৃত্যু হয় কিশোর অবস্থায়। সেই গল্পকে অনেকেই মনে করেছিলেন কল্পবিজ্ঞানের রূপকথা বলে। তবে বাস্তবেই যে এমন ঘটনা সম্ভব, তা ভাবলেও শিউরে উঠতে হয় রীতিমতো…

আরও পড়ুন
বিরল তুষারপাত ব্রাজিলে, বরফে ঢাকা পড়ল ৪৩টি শহর

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More