ব্রাজিলের উপজাতির সঙ্গে বে-আইনি উত্তোলকদের সংঘর্ষ, উত্তপ্ত আমাজন

বিগত কয়েক বছর ধরেই ব্রাজিলের আমাজন অরণ্যে বে-আইনি খননকার্য এবং বৃক্ষছেদন নিয়ে বিতর্ক চলছেই। বহুবার দুস্কৃতিদের সঙ্গে আদিবাসীদের কিছু বিক্ষিপ্ত সংঘর্ষও ঘটেছে। তবে এবার এমনই এক সংঘর্ষে আদিবাসীদের লক্ষ করে গুলি চালানোর ঘটনাও ঘটল। ব্রাজিলের ইয়ানোমামি উপজাতি অধ্যুষিত অরণ্যে ঘটেছে এই ঘটনা। সংঘর্ষস্থল থেকে কিছু দূরে নদীতে ভ্রমণরত কিছু মানুষ গুলি চালানোর শব্দ শুনতে পান। তাঁদের ক্যামেরাতেই ধরা পড়েছে ঘটনাটি।

ইয়ানোমামি উপজাতির সদস্যরা জানিয়েছেন, তাঁরা বেশ কিছুদিন ধরেই দেখতে পাচ্ছিলেন সন্দেহজনকভাবে নদীতে কিছু নৌকা যাতায়াত করছে। এর কারণ খুঁজতে গিয়েই তাঁরা লক্ষ করেন জঙ্গলের গভীরে গোপনে খননকার্য চলছে। আর কর্মীদের খাদ্য ও অন্যান্য সরঞ্জাম নিয়ে আসার জন্যই কয়েকটি নৌকো গোপনে যাতায়াত করছে। গ্রামবাসীরাই তখন ঠিক করেন এই বে-আইনি উত্তোলন বন্ধ করতে হবে। তার জন্য নদীতে ব্যারিকেড তৈরি করেন। আততায়ীদের নৌকো বাধা পেলেই তাঁরা অস্ত্র নিয়ে ঝাঁপিয়ে পড়েন স্থানীয় আদিবাসীদের উপর।

তবে ইয়ানোমামি উপজাতির মানুষরা এই আক্রমণের জন্য তৈরিই ছিলেন। তাঁরা তাঁদের চিরাচরিত তীর-ধনুক এবং গাদা বন্দুক নিয়ে উত্তর দিতে শুরু করেন। তবে প্রতিপক্ষের হাতে ছিল অত্যাধুনিক অটোমেটিক রাইফেল। যদিও শেষ পর্যন্ত ৪ জন বে-আইনি উত্তোলনকারী আহত হয়েছেন বলে জানা গিয়েছে। অন্যদিকে গ্রামবাসীদের মধ্যে আহত হয়েছেন মাত্র একজন। তবে একবার ব্যর্থ হলেও আততায়ীরা আবার প্রতিশোধ নিতে ফিরে আসবে বলেই আশঙ্কা করছেন গ্রামবাসীরা। ইতিমধ্যে স্থানীয় প্রশাসনের কাছে সাহায্য চাওয়া হলেও তাঁরা কোনো প্রতিক্রিয়া জানাননি। গ্রামবাসীরা পুনরায় আক্রমণের ভয়ে এখনও জঙ্গলে লুকিয়ে লুকিয়ে আছেন।

ব্রাজিলের বলসোনারো সরকারের বিরুদ্ধে বারবার পরিবেশ আইন লঙ্ঘনের অভিযোগ উঠেছে। এমনকি প্রেসিডেন্টকে একাধিকবার বলতে শোনা গিয়েছে, উপজাতিদের জন্য এত বেশি সংরক্ষিত অঞ্চল রাখার কোনো যৌক্তিকতা নেই। তার পরিবর্তে খননকার্য শুরু হলে দেশের অরররথনীতি উন্নত হবে। আমাজনের অরণ্যে বে-আইনি খননকার্যের এই বাড়বাড়ন্তের পিছনে প্রেসিডেন্টের প্ররোচনাকেই দায়ী করছেন সাধারণ মানুষ। এর মধ্যেই আদ্দিবাসীদের সঙ্গে বে-আইনি উত্তোলকদের সংঘর্ষের ঘটনাও বাড়ছে। বিগত ২ সপ্তাহে তিনবার আমাজনের জঙ্গলে এমন সংঘর্ষ ঘটল। অথচ প্রশাসন এখনও নিশ্চুপ। দ্রুত পরিস্থিতি মোকাবিলায় প্রশাসনের সক্রিয় পদক্ষেপ দাবি করছেন ব্রাজিলের সাধারণ মানুষ।

আরও পড়ুন
অরণ্য হারিয়ে ঠাঁই শহরে, বৈষম্যে জেরবার ব্রাজিলের প্রাচীন জনগোষ্ঠী

Powered by Froala Editor

আরও পড়ুন
ফেসবুক মার্কেটপ্লেসেই বিক্রি হচ্ছে আমাজনের বনভূমি, প্রশাসনের নাকের ডগায় বে-আইনি ব্যবসা

More From Author See More

Latest News See More