ফেসবুক মার্কেটপ্লেসেই বিক্রি হচ্ছে আমাজনের বনভূমি, প্রশাসনের নাকের ডগায় বে-আইনি ব্যবসা

কেনাকাটার নতুন জায়গা ফেসবুক মার্কেটপ্লেস। অনেকেই অভ্যস্ত হয়ে উঠেছেন এই মাধ্যমে। প্রয়োজনীয় প্রায় সব জিনিসই পাওয়া যায়। কিন্তু যদি বলা হয়, ফেসবুকেই আপনি কিনে নিতে পারেন একখণ্ড জঙ্গল! তাও আবার আমাজনের মধ্যে! অবাক লাগার বিষয় বৈকি। তবে সম্প্রতি এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। সমস্ত প্রশাসনের নাকের ডগায় এভাবেই বে-আইনি ব্যবসা চলছে আমাজনকে ঘিরে।

পৃথিবীর বৃহত্তম বৃষ্টি-অরণ্য আমাজন। কিন্তু বাণিজ্যিক স্বার্থে তাকে প্রতিনিয়ত ধ্বংস করা হচ্ছে বলা অভিযোগ উঠছে নানা স্তর থেকে। ব্রাজিল, কলোম্বিয়ার সরকারও সমালোচনার মুখে পড়েছে। গত ৩০ বছরে আমাজনের ৪০ শতাংশ অরণ্যই হারিয়ে গিয়েছে। তবে এমন খোলাখুলি বে-আইনি ব্যবসা সত্যিই অবাক করে। এমনকি দেখা গিয়েছে, বিজ্ঞাপনে থাকা বেশ কিছু এলাকা রয়েছে সংরক্ষিত বনাঞ্চল বা আদিবাসী অধ্যুষিত বিশেষ অঞ্চলের মধ্যে। জমি কিনতে আগ্রহী ক্রেতাদের তো অনেকে খোলাখুলি জানিয়েই দিয়েছেন, এই জমির কোনো সরকারি দলিল নেই। তবে আইনি শাসন প্রায় নেই বললেই চলে। তাই দলিল না থাকলেও দুঃশ্চিন্তার কোনো কারণ নেই। যথেষ্ট মূল্য দিলে যে কেউ কিনে নিতে পারেন একখণ্ড আমাজন।

ফেসবুকে আমাজনের অরণ্য বিক্রির কথা উঠে আসায় ক্ষুব্ধ পরিবেশকর্মীরা। প্রশ্ন উঠছে ফেসবুক কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা নিয়েও। অবশ্য ফেসবুকের তরফ থেকে জানানো হয়েছে, তাঁরা এই বিষয়ে প্রশাসনের সঙ্গে সম্পূর্ণ সহযোগিতা করবেন। তবে নিজেরা স্বতঃপ্রণোদিত হয়ে কিছুই করবেন না। অন্যদিকে ব্রাজিল ও কলোম্বিয়ার প্রশাসনের তরফ থেকেও কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। সব মিলিয়ে যেন বিষয়টিকে পাত্তাই দিচ্ছেন না কেউ। সামাজিক মাধ্যম যেমন মানুষের মধ্যে দূরত্ব অনেকটাই কমিয়ে এনেছে, তেমনই আবার তৈরি করে দিচ্ছে অপরাধের নতুন ক্ষেত্র। লাগামহীন যোগাযোগ ব্যবস্থা যে পৃথিবীর জন্য কতটা মারাত্মক হয়ে উঠছে, এ তারই এক নিদর্শন।

সূত্র - Amazon rainforest plots sold via Facebook Marketplace ads, Joao Fellet & Charlotte Pamment, BBC Brasil

আরও পড়ুন
আমাজনে সোনার নদী, ‘এল-ডোরাডো’-র সন্ধান পেয়েও আতঙ্কিত নাসার বিজ্ঞানীরা

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More