আমাজনে কচ্ছপের সুনামি, ভাইরাল ৯২ হাজার সদ্যোজাত কচ্ছপের নদীতে নামার ভিডিও

দূর থেকে দেখে মনে হবে, ঠিক যেন ভেসে আসছে কোনো ঢেউ। তবে তীরে আছড়ে পড়ার বদলে সেই ঢেউ ধেয়ে আসছে নদীর দিকে। সম্প্রতি এমনই দৃশ্য দেখা গেল ব্রাজিলের আমাজনে। সদ্য ডিম ফুটে জলে নামল প্রায় ৭১ হাজার সাউথ আমেরিকান জায়েন্ট রিভার টার্টল। প্রকাশিত হওয়া সেই ভিডিও নিয়েই রীতিমতো তোলপাড় পড়ে গেছে নেট দুনিয়ায়।

গত ১৪ তারিখে ভিডিওটি প্রকাশ্যে আনে ব্রাজিলের ওয়াইল্ডলাইফ কনসারভেশন সোসাইটি। ঘটনার অকুস্থল আমাজনেরই উপনদী পুরুসের তীরবর্তী অঞ্চল। প্রতিবছরই ওই সংরক্ষিত অঞ্চলে ডিম পাড়ে হাজার হাজার কচ্ছপ। চলতি বছরেও অন্যথা হয়নি তার। আধিকারিকরা জানান প্রথমদিনে প্রায় ৭১ হাজার কচ্ছপ ডিম ফুটে জন্ম নেয়। পরের দিন জন্ম হয় আরও ২১ হাজার কচ্ছপের। ব্রাজিলের বন্যপ্রাণ সংস্থা ডব্লুসিএস এই ঘটনাকে অভিহিত করেছে ‘কচ্ছপের সুনামি’ হিসাবেই।


তবে সাম্প্রতিক সময়ে মাংস এবং ডিমের জন্য চোরাশিকারিদের কাছে অন্যতম লক্ষ্য হয়ে দাঁড়ায় বৃহদাকার আমাজনের এই কচ্ছপগুলি। এবছর তাই প্রথম থেকেই নজরদারি জারি রেখেছিল বনদপ্তরের আধিকারিকরা। প্রাপ্তবয়স্ক কচ্ছপদের বাসা বাঁধার সময় থেকেই জরুরী তৎপরতায় ওই অঞ্চলে সাধারণের প্রবেশ বন্ধ করা হয়েছিল। আর সেই উদ্যোগ যে ১০০ শতাংশ সফল তা ভিডিও দেখেই বোঝা যাচ্ছে।

বিরল এই প্রাণীগুলি দৈর্ঘ্য প্রায় ১.০৭ মিটার অবধি। ভর প্রায় ৯০ কেজি। তবে লাটিন আমেরিকার বৃহত্তম এই কচ্ছপ কেবলমাত্র বসবাস করে মিষ্টি জলে। পরিবেশের ভারসাম্য রক্ষাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় বৃহত্তম এই কচ্ছপ প্রজাতি। নদী তীরবর্তী অঞ্চলের জলজ উদ্ভিদের বংশবিস্তারে সাহায্য করে বীজ ছড়িয়ে। তবে এই অদ্ভুত দৃশ্য দেখে উচ্ছ্বসিত প্রকৃতিপ্রেমীরা। তাঁদের হাত ধরেই ভাইরাল হয় ভিডিওটি...

Powered by Froala Editor

আরও পড়ুন
বর্জ্যের সঙ্গে ভেসে এল অন্তত ২০টি কচ্ছপের মৃতদেহ, চাঞ্চল্য কক্সবাজার সমুদ্রসৈকতে

More From Author See More

Latest News See More