চেন্নাই উপকূলে তৈরি হবে মন্দির, বাস্তু হারিয়ে ভয়াবহ সংকটে বিরল প্রজাতির কচ্ছপরা

শুধু পরিবেশ দূষণ নয়, এবার সরাসরি মানুষের হস্তক্ষেপ। আর তাতেই বিপদের মুখে বিরল প্রজাতির অলিভ রিডলে কচ্ছপের দল। সম্প্রতি চেন্নাইয়ের উপকূল সংলগ্ন এলাকায় মন্দির নির্মাণ করার কারণে জীবন সংকটাপন্ন হয়ে পড়েছে এই প্রজাতির কচ্ছপদের।

পরিবেশ বিজ্ঞানীদের মতে, জলস্তরের উষ্ণতা বাড়ায় ক্রমশই কমে আসছে অলিভ রিডলে কচ্ছপদের সংখ্যা। সমুদ্র দূষিত হওয়ার কারণে বংশবৃদ্ধি করতে অসুবিধে হচ্ছে এই প্রজাতির কচ্ছপদের। এর সঙ্গে চেন্নাইতে দেখা দিয়েছে নতুন বিপদ। মন্দির তৈরির জন্য ভাঙা হচ্ছে একের পর এক মৎস্যজীবীর বাড়ি। পাশাপাশি, বিদ্যুৎকেন্দ্র থেকে গরম জল ফেলা হচ্ছে সমুদ্রে। যা কচ্ছপদের বিপদের অন্যতম কারণ। জলের উষ্ণতা বাড়ায়, দেখা দিয়েছে লবণাক্ত জলের অভাব। ফলে হ্রাস পাচ্ছে বংশবৃদ্ধিও।

চেন্নাই কর্পোরেশন একের পর এক বাড়ি ভাঙছে। ঘরহীন হয়ে পড়ছে বহু মানুষ। উন্নয়নের স্বার্থে প্রকৃতিকে ধ্বংস করতেও হাত কাঁপছে না তাদের। বিজ্ঞানীদের ধারণা, এতে ক্ষতিগ্রস্ত হবে সামুদ্রিক বাস্তুতন্ত্র। সমুদ্রের ক্ষতি হলে কচ্ছপদের দলও স্থান পরিবর্তন  করবে স্বাভাবিক নিয়মেই। এরপরও পরিবেশের বিপুল ক্ষতির পরিমাণ এখনও দেখতে পাচ্ছে না সেখানকার সরকার। ভারত কি তাহলে পরিবেশের রক্ষার থেকেও মন্দির বানানোয় বেশি উদ্যোগী হয়ে পড়ল? প্রশ্ন তুলছেন অনেকেই।

More From Author See More

Latest News See More