বিরল প্রজাতির কচ্ছপ সংরক্ষণই লক্ষ্য বিচিত্রানন্দের

একেকজন মানুষের শখ একেকরকম। কেউ কেউ ভালোবাসেন প্রাণীদের নিয়ে বেঁচে থাকতে। কেউ কেউ বিভিন্ন প্রাণীদের সাথে একসাথে বসবাস করেন বলেও শোনা যায়। গুন্ডালাবা নামের একটি ছোট গ্রামের সাঁইত্রিশ বছরের বিচিত্রানন্দ বিস্বাল-এর গল্পও ঠিক তেমনই।

ওড়িশার এই গ্রামটি বঙ্গোপসাগরে তীরে অবস্থিত। খুব কম লোকই এতদিন সেই গ্রামের কথা জানত। কিন্তু বিচিত্রানন্দের কাণ্ডকারখানায় বিখ্যাত হল তাঁর গ্রাম। অলিভ রিডলে নামের একধরণের বিরল প্রজাতির কচ্ছপ সংগ্রহ করেন তিনি।

মাত্র দুশো মিটারের মধ্যে সমুদ্রের তীর হওয়ায়, ছোট থেকেই বিচিত্রানন্দ স্কুল থেকে সেখানে চলে যেতেন। সেখান থেকেই এই প্রজাতির কচ্ছপের সাথে তার প্রেম শুরু। কিন্তু একদিন কয়েক হাজার অলিভ রিডলে টার্টেলকে মৃত অবস্থায় দেখে তিনি এদের সংরক্ষণ করার সিদ্ধান্ত নিয়েছিলেন।

অঞ্চলটিতে মূলত ম্যানগ্রোভ জাতীয় উদ্ভিদের প্রাচুর্য দেখা যায়। ১৯৯৯ সালের সাইক্লোনে ওড়িশার এই গ্রামটির অধিকাংশ জায়গা ক্ষতিগ্রস্ত হয়েছিল।  নিজের হাতে গ্রামকে আগের জায়গায় ফিরিয়ে আনার চেষ্টা করেছিলেন তিনি। নিজে কচ্ছপ সংরক্ষণ করার পাশাপাশি তিনি গ্রামবাসীদেরও প্রাণীদের প্রতি সহানুভূতিশীল হতে উদ্ধুদ্ধ করেছেন। ফলে গ্রামে কমেছে সামুদ্রিক প্রাণীদের হত্যার ঘটনা।

বিশ্ব উষ্ণায়নের ফলে পৃথিবী ক্রমশ ধ্বংসের মুখে এগিয়ে চলেছে। জল থেকে স্থল সব জায়গার প্রাণীদের বেঁচে থাকা ক্রমশ দুর্বিষহ হয়ে উঠেছে। ওড়িশার ঐতিহ্য তার সমুদ্র ও বিভিন্ন সামুদ্রিক প্রাণী। তাই সেখানকার এই বিরল প্রজাতির কচ্ছপ সংগ্রহ করে তিনি আগামী প্রজন্মকে সুরক্ষিত করতে চান।

More From Author See More

Latest News See More