নিছক কাল্পনিক নয় বাইবেল, বাস্তব ভিত্তির প্রমাণ মিলল ইজরায়েলে

তিনি ছিলেন ইজরায়েলের সর্বকালের শ্রেষ্ঠ রাজা। জুডাহ-র ইতিহাসকে নতুন খাতে বইয়ে দিয়েছিলেন তিনি। রাজা হেজেকিয়া আর ধর্মগুরু ইশার প্রার্থনার কাহিনি বাইবেলের ওল্ড এবং নিউ টেস্টামেন্টের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। কিন্তু এইসমস্ত পৌরাণিক কাহিনির বাইরে রাজা হেজেকিয়ার অস্তিত্বের কোনো নমুনাই পাওয়া যায়নি এতদিন। কালোবাজারে বেশ কিছু মূদ্রা রাজা হেজেকিয়ার আমলের বলে বিক্রি হয়। কিন্তু গবেষণায় দেখা গিয়েছে সেগুলো সবই নকল। তাই রাজা হেজেকিয়াকে এতদিন কাল্পনিক চরিত্র বলেই মনে করতেন ঐতিহাসিকরা। তবে এবার সেই বিশ্বাসে ফাটল ধরল। ঐতিহাসিক খননকার্যের ফলে খুঁজে পাওয়া গেল রাজা হেজেকিয়ার আমলের একটি মাটির গোলক।

আবিষ্কারটি অবশ্য খুব সাম্প্রতিক নয়। ২০১৫ সালেই ইজরায়েল থেকে উদ্ধার হয় এই মাটির গোলকটি। কিন্তু তার পরেও ঐতিহাসিকদের অবিশ্বাস ভাঙতে চায় না। ফলে এতদিন গবেষণা চলছিল গোলকটিকে ঘিরে। অবশেষে সিদ্ধান্তে পৌঁছতে পেরেছেন গবেষকরা। গবেষণায় দেখা গিয়েছে আনুমানিক ২৭০০ বছর আগে তৈরি হয়েছিল এই গোলকটি। যার সঙ্গে মিলে যায় রাজা হেজেকিয়ার শাসনকালের আনুমানিক সময়ও। বাইবেলের বর্ণনা অনুযায়ী ৭১৫ খ্রিস্টপূর্বাব্দ থেকে ৬৮৬ খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত রাজত্ব করেছেন তিনি।

বাইবেল শুধুই পৌরাণিক কাহিনি নয়। তার সঙ্গে জড়িয়ে আছে ইতিহাসের একটি অধ্যায়ও। আর্যজাতির মধ্যে একেশ্বর এবং বহু-ঈশ্বরবাদের দ্বন্দ্বের সঙ্গে জড়িয়ে আছে এই কাহিনি। সেই ইতিহাসের অনেকটাই আজও অন্ধকারে ঢাকা। হয়তো আগামী বেশ কিছু গবেষণায় অন্ধকারের চাদর সরে যাবে ধীরে ধীরে।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More