মনের মানুষের সন্ধান দেবে কৃত্রিম বুদ্ধিমত্তা!

মনের মানুষের সন্ধান পাওয়া সহজ নয়। বহুদিন একসঙ্গে থাকার পরেও মনে হতে পারে সঙ্গী বা সঙ্গীনিটি ঠিক মনের মতো নয়। তবে মানুষ নিজে না জানলেও তার স্বপ্নে দেখা মানুষের মুখ এঁকে দিতে পারে কম্পিউটার। সম্প্রতি কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে এমনই অবাক প্রযুক্তি তৈরি করলেন বিজ্ঞানীরা। ইউনিভার্সিটি অফ হেলসিনকি এবং ইউনিভার্সিটি অফ কোপেনহেগেনের গবেষকদের মিলিত গবেষণায় প্রাথমিক স্তরে সাফল্যও মিলেছে। মানুষের মস্তিষ্ক থেকে বৈদ্যুতিন তথ্য সংগ্রহ করে কম্পিউটার তৈরি করে ফেলবে তার পছন্দের মানুষটির অবয়ব। আর কোনোভাবে সেই মানুষটির সঙ্গে দেখা হয়ে গেলে আর চিনে নিতে অসুবিধা হবে না।

মানুষের ব্যক্তিগত পছন্দ-অপছন্দের তথ্য থেকে সামগ্রিক রুচির একটি ধারণা তৈরি করার মতো প্রযুক্তি বিজ্ঞানীদের কাছে আগেই ছিল। সেই প্রযুক্তিকেই আরও উন্নত করে এবার অবচেতন মনে তৈরি হওয়া পছন্দের মানুষের চেহারা তৈরির মতো প্রযুক্তি নিয়ে হাজির হলেন তাঁরা। বেশ কয়েকটি ধাপে চলেছে পরীক্ষানিরীক্ষা। প্রথমে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে মস্তিষ্ক থেকে বৈদ্যুতিন তথ্য সংগ্রহ করা হয়েছে। তারপর সেই তথ্য অনুযায়ী বেশ কিছু মুখের অবয়ব তৈরি করেছেন বিজ্ঞানীরা। সেই ছবিগুলি আবার মেলে ধরা হয়েছে পরীক্ষাধীন মানুষদের সামনে। তখন তাঁদের মনে কী ধরণের অভিব্যক্তি জন্ম নিচ্ছে, তা পড়ার জন্য পৃথক একটি যন্ত্রের ব্যবস্থা করা হয়েছে। সবশেষে সমস্ত ছবির মধ্যে থেকে যে অংশগুলি মানুষের চোখের তৃপ্তি দিয়েছে, সেগুলি জুড়ে তৈরি করা হয়েছে অন্তিম ছবি। প্রথম পরীক্ষাতেই ৮০ শতাংশ ক্ষেত্রে সাফল্য পেয়েছেন বিজ্ঞানীরা। ভবিষ্যতে আরও নিখুঁত বিশ্লেষণের পথে এগনো যাবে বলেই মনে করছেন তাঁরা।

তবে আপাতত শুধুমাত্র বিষমকামী পুরুষদের উপরেই পরীক্ষা চালানো হয়েছে। বিষমকামী নারীমস্তিষ্কে কোনো পুরুষের চেহারা কী ধরণের অভিব্যক্তি তৈরি করে, বা সমকামীদের ক্ষেত্রেই বা কী ধরণের সিগন্যাল পাওয়া যাবে, তা জানতে আরও পরীক্ষানিরীক্ষার প্রয়োজন বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। ইতিমধ্যে তার প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে। এরপর এই প্রযুক্তিকে নানা ধরণের বাণিজ্যিক কাজেই লাগানো যেতে পারে। তার মধ্যে অনলাইন ডেটিং অ্যাপের পরিসর তো রয়েছেই। তবে এইসমস্ত ক্ষেত্রে নৈতিক অনুমতি পাওয়ার বিষয়টিও সহজ নয়। তবে প্রযুক্তির ইতিহাসে এ এক যুগান্তকারী আবিষ্কার বৈকি!

Powered by Froala Editor

আরও পড়ুন
মাত্র ১ ঘণ্টায় জাপান থেকে আমেরিকা! স্বপ্ন দেখাচ্ছে হাইপারসোনিক বিমান