আর্থিক দুশ্চিন্তার প্রেক্ষিতে ‘ভালোই আছে’ কলকাতা, বক্তব্য সমীক্ষার

‘আনলক’ হয়েছে বটে চারিদিক, কিন্তু সবকিছু কি স্বাভাবিক হয়েছে? লকডাউনের জেরে ঘরবন্দি দশা কাটিয়েছি আমরা। এখন ঘর থেকে বেরোলেও নানারকম নিষেধাজ্ঞা জারি আছে। এরই মধ্যে গোটা দেশের অর্থনীতিরও অনেক ক্ষতি হয়েছে। সব মিলিয়ে মানসিক অস্থিরতা চেপে ধরেছে আমাদের। তবে এই পরিস্থিতিতেও স্বস্তির খবর এল কলকাতার কাছে। লকডাউনের ফলে যে আর্থিক দুশ্চিন্তার শিকার হয়েছিল গোটা দেশ, সেখানে অন্যান্য জায়গার থেকে তুলনামূলক ভালো অবস্থানে রয়েছে এই শহর। বলা ভালো, সবচেয়ে কম দুশ্চিন্তায় রয়েছে এখানকার মানুষরাই!

টিআরএ রিসার্চ নামের একটি অ্যানালিটিক্স সংস্থার তরফ থেকে সম্প্রতি এমনই একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছে। লকডাউন শুরুর পর থেকেই এই সমীক্ষা চালাচ্ছিলেন সংস্থার কর্মীরা। মার্চের শেষ থেকে মে মাস পর্যন্ত এই বিশেষ সমীক্ষার রিপোর্টই প্রকাশিত হয়েছে। ঠিক কী কী দেখা হয়েছে এখানে? লকডাউনের ফলে দেশের সর্বত্রই আর্থিক চাপ তৈরি হয়েছিল। ঘরবন্দি হয়ে পড়েছিলাম সবাই। সমস্ত অফিস, কারখানা বন্ধ হয়েছিল। ফলে ভবিষ্যতের একটা চিন্তা এমনিতেই গ্রাস করছিল। সেখান থেকে মানসিক দুশ্চিন্তা তৈরি হয়েছিলই। তারই মাপকাঠি ছিল মেন্টাল ওয়েলবিইং টেস্ট। 

দেশের মোট ১৬টি শহরে এই বিশেষ টেস্ট করা হয়েছিল দীর্ঘ দু’মাস ধরে। আর সেখানেই সবার ওপরে উঠে এসেছে কলকাতার নাম। এই ১৬টি শহরের মধ্যে কলকাতার মানুষদেরই আর্থিক দুশ্চিন্তা কম ছিল। বা বলা ভালো, তার জন্য মানসিকভাবে ভেঙে পড়েননি। দিল্লি আর গুয়াহাটির ক্ষেত্রে অবশ্য ব্যাপারটা সম্পূর্ণ উল্টো ছিল। এই দুই শহরেই সবচেয়ে বেশি চিন্তায় ছিলেন মানুষজন। দক্ষিণের শহরেরও হাল বেশ খারাপ। কলকাতা ছাড়াও চণ্ডীগড়, ইন্দোরের মতো শহরও ভালো জায়গায় আছে। 

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More