জাতিপুঞ্জে ভারতের কনিষ্ঠতম প্রতিনিধি এক বাঙালিনী

আবারও জগতসভায় এক বিরাট সাফল্যের অধিকারী ভারতবর্ষ। আর সেই সাফল্যের কাণ্ডারি একজন বাঙালিনী। বাঙালি মহিলা বললেই চোঝের সামনে যে শাড়ি পরা শান্ত মুখটার কথা মনে আসে, তার থেকে কোথাও আলাদা নন বিদিশা মৈত্র। এবার তাঁকেই দেখা যাবে সম্মিলিত জাতিপুঞ্জের গুরুত্বপূর্ণ পদে ভারতের প্রতিনিধি হয়ে। জাতিপুঞ্জের অর্থনৈতিক পরিষদের বার্ষিক আয়-ব্যায়ের হিসাব পর্যবেক্ষণের জন্য আছে অ্যাডভাইসারি কমিটি অন অ্যাডমিনিস্ট্রিটিভ অ্যান্ড বাজেটারি কোয়েশ্চন নামের একটি কমিটি। আর সেই কমিটির সদস্যপদ নির্বাচনে বিপুল সংখ্যাঘিরিষ্ঠতা নিয়ে জয়ী হলেন বিদিশা মৈত্র।

সম্প্রতি জাতিপুঞ্জের এসিএবিকিউ কমিটির নির্বাচনে দেখা যায় ১২৯টি ভোট পেয়েছেন ভারতের প্রতিনিধি বিদিশা মৈত্র। অন্যদিকে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ইরাকের আলি মহম্মদ পেয়েছেন মাত্র ৬৪টি ভোট। সংস্থার সভ্য প্রতিটি দেশের ভোটাধিকারের ভিত্তিতে এশিয়া-পেসিফিক দেশগুলির প্রতিনিধি হিসাবে উপস্থিত থাকছে ভারতই। ২০২১ সালে ১ জানুয়ারি থেকেই কমিটির মিটিং-এ উপস্থিত থাকবেন তিনি। আর আগামী ৩ বছর বহাল থাকবেন এই পদে। জাতিপুঞ্জের একটি কমিটিতে ভারতের এই সাময়িক প্রতিনিধিত্ব বিশ্বরাজনীতিতে দেশের শক্তি বৃদ্ধি করবে, তাতে সন্দেহ নেই।

বিদিশাকে এই জয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন জাতিপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি। সামাজিক মাধ্যমে অভিনন্দনবার্তা প্রকাশের পাশাপাশি তিনি জানিয়েছেন আন্তর্জাতিক স্তরে ভারতের গুরুত্ব বাড়ছে। বিদিশা মৈত্রের জয় সেই কথাই প্রমাণ করে। সেইসঙ্গে জাতিপুঞ্জে ভারতীয় প্রতিনিধি দলের কনিষ্ঠতম সদস্য তিনি। যদিও ছোট থেকেই দিল্লি প্রবাসী, তবু বিদিশার জন্মের সঙ্গে জড়িয়ে আছে বাংলা। আর নিজের জীবনেও সেই পরিচয়ের প্রতিফলন রেখেছেন তিনিও। হালকা তাঁতের শাড়ি আর পরিষ্কার বাংলা ভাষাই তাঁকে চিনিয়ে দেয়। বিদিশার সাফল্যে আজ সত্যিই খুশি হওয়ার দিন।

Powered by Froala Editor

More From Author See More