সূর্য উঠলেই মৃত্যু! অন্ধকারেই বেড়ে ওঠে এই অর্কিড

গভীর রাতেই তার ফুল ফোটে। আবার সূর্য ওঠার আগেই উদ্ভিদটির জীবন শেষ হয়ে যায়। এর মধ্যেই নতুন বীজের জন্ম দিয়ে যায় ‘বনতারা’। হ্যাঁ বিজ্ঞানীদের দেওয়া নাম ডিডাইমোপ্লেক্সিস স্টেলা-সিলভা-র বাংলা তর্জমা করলে এমনটাই অর্থ দাঁড়ায়। সম্প্রতি মাদাগাস্কারের (Madagascar) অরণ্যে এমনই এক অর্কিডের (Orchid) সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। কিউ শহরের রয়্যাল বোটানিক গার্ডেনের পক্ষ থেকে প্রকাশ করা হয়েছে ২০২১ সালে আবিষ্কৃত সমস্ত নতুন প্রজাতির উদ্ভিদের তালিকা। আর সেখানে মোট ২১৫টি প্রজাতির মধ্যে রয়েছে এই অর্কিডটিও।

এছাড়াও মাদাগাস্কার থেকেই আবিষ্কৃত হয়েছে আরও ১৫টি নতুন প্রজাতির অর্কিড। অস্ট্রেলিয়ার বনভূমি থেকে পাওয়া গিয়েছে নতুন এক প্রকারের তামাক বৃক্ষ। ক্যামেরুনের জঙ্গলে নতুন একটি লিলি ফুলের গাছের সন্ধান পাওয়া গিয়েছে। এই গাছটির নাম রাখা হবে অভিনেতা লিওনার্দো ডি-ক্যাপ্রিওর নামে। এমনটাই জানিয়েছে রয়্যাল বোটানিক গার্ডেন। এখনও পর্যন্ত সারা পৃথিবীতে মোট ৪ লক্ষের বেশি উদ্ভিদ প্রজাতির কথা জানেন বিজ্ঞানীরা। এর মধ্যে ২০ হাজারটি প্রজাতিই আবিষ্কার হয়েছে গত এক দশকের মধ্যে। পৃথিবীতে খাদ্য থেকে শুরু করে নানা ধরনের ওষুধ, সমস্তকিছুর উৎস এই উদ্ভিদরাই। অথচ লোকচক্ষুর আড়ালে আরও কত উদ্ভিদ রয়ে গিয়েছে, জানেন না কেউই।

রয়্যাল বোটানিক গার্ডেনের পক্ষ থেকে এক বছরে ২১৫টি নতুন প্রজাতির উদ্ভিদ আবিষ্কারের কথা জানানোর পাশাপাশি আশঙ্কার কথাও জানিয়েছেন বিজ্ঞানীরা। ২০২১ সালে আবিষ্কৃত নতুন প্রজাতিগুলির মধ্যে ৮০ শতাংশই ইতিমধ্যে বিলুপ্তপ্রায় বা বিশেষভাবে সংকটজনক অবস্থায় রয়েছে। প্রতি বছরই প্রায় একই পরিসংখ্যান পাওয়া যায়। হয়তো বিজ্ঞানীরা আবিষ্কার করার আগেই হারিয়ে যায় অনেক প্রজাতি। ঠিক যেমন ক্যামেরুনে ইবো অরণ্যে একটি বাণিজ্যিক প্রকল্পের বিরোধিতায় আন্দোলন গড়ে তোলার জন্য ৩০ সেন্টিমিটার লম্বা ফুলের লিলি গাছটির নাম রাখা হয়েছে ডি-ক্যাপ্রিওর নামে। এই আন্দোলনের ফলে প্রকল্পটি বাতিল করা হয়েছে। কিন্তু তার পরেও ইবো অরণ্যের বাস্তুতন্ত্র খুব একটা সুরক্ষিত নয়। লিলি ফুলটির প্রজাতিটিও বিশেষভাবে সংকটজনক অবস্থায় রয়েছে। নতুন নতুন প্রজাতির আবিষ্কার হয়তো তাদের আরও কিছুদিন বাঁচিয়ে রাখতে পারবে। অন্তত তাদের বাঁচিয়ে রাখার পরিকল্পনা নিতে পারবেন বিজ্ঞানীরা। এমনটাই আশা করছে রয়্যাল বোটানিক গার্ডেন।

Powered by Froala Editor

আরও পড়ুন
বিশ্বের সবচেয়ে ‘কুৎসিত অর্কিড’, বৈজ্ঞানিক নামকরণ করলেন বিশেষজ্ঞরা

More From Author See More

Latest News See More