হার মেনেছে দৃষ্টিহীনতাও, স্কেটবোর্ডে ভর দিয়েই অলিম্পিকের স্বপ্ন জন্মান্ধ খেলোয়াড়ের

পায়ের তলায় স্কেটবোর্ড। আর তার ওপরে ভর করেই দাপটের সঙ্গে সারা স্টেডিয়ামে ছুটে বেড়াচ্ছেন তিনি। লাফিয়ে পেরিয়ে যাচ্ছেন উঁচু সিঁড়ি। কখনও বা হাতখানেক উঁচু রেলিংয়ের ধার ঘেঁষে স্কিড করাচ্ছেন স্কেটবোর্ড। স্টান্ট কিংবা স্কিল দেখে চমকে ওঠার কথা যে কারোর। এক ঝটকায় মনে হওয়ার কথা, এই খেলোয়াড় হয়তো অলিম্পিকে অংশ নেওয়ার বিখ্যাত কোনো ব্যক্তি।

সম্প্রতি নেটদুনিয়ায় ভাইরাল হওয়া এই ব্যক্তির নাম রাউসি আউচি। থাকেন জাপানে। তবে তাঁর সম্পর্কে একটি তথ্য শুনলেই নির্বাক হয়ে যেতে হবে সকলকেই। জন্মগতভাবেই দৃষ্টিশক্তিহীন রাউসি। তবে সমস্ত প্রতিকূলতার হাতিয়ার হিসাবে তিনি তুলে নিয়েছেন ব্লাইন্ড স্টিককেই। স্কেটিং করার সময় আসে পাশে কোথায় সিঁড়ি রয়েছে, কোথাউ উঁচু রেলিং, হার্ডল সবকিছু বুঝতেই ভরসা ওই লাঠিই। নিজের প্রতিবন্ধকতার বিরুদ্ধে যেন তিনি গড়ে তুলেছেন এক অন্য ইন্দ্রিয়।

দৃষ্টিশক্তি নেই, তা বলে কি ঘরে বসে থাকা যায়? ছোটবেলায় স্কেটবোর্ডের ব্যাপারে বন্ধুদের থেকে নানা কথা শুনে রোমাঞ্চিত হতেন তিনি। স্বপ্ন ছিল নিজেও একদিন চড়বেন স্কেটবোর্ডে। হয়ে উঠবেন সফল বোর্ডার। সেই লক্ষ্যই পূরণ করেছেন আউচি। বিপদ ছিল প্রতিপদে। ছিল আঘাত পাওয়ার সম্ভাবনাও। তবে সেসবের বিন্দুমাত্র পরোয়া করেননি তিনি। 

তবে আজ সফল স্কেটবোর্ডার হয়েও কোথায় যেন ফাঁক থেকে গেছে তাঁর স্বপ্নে। অলিম্পিকে স্কেটবোর্ডের ইভেন্ট থাকলেও প্রতিবন্দিদের জন্য যে সুযোগ নেই কোনো। অলিম্পিক কমিটির কাছে সেই সুযোগটা পাওয়ার জন্যই আবেদন রাখছেন আউচি। চান, তাঁর মতো অন্যান্য দৃষ্টিশক্তিহীন বোর্ডাররা যাতে বঞ্চিত না হন স্বাভাবিক জীবন থেকে। 

একাগ্রতা, নিষ্ঠা আর ইচ্ছেশক্তির জোরেই পেরিয়ে যাওয়া যায় যে কোনো বাধা। তবে এমন উদাহরণ পাওয়া যায় হাতে গোনা। রাউসি আউচি তেমনই একজন। শুধু নিজের প্রতিকূলতাকে জয় করেননি তিনি, জয় করেছেন লক্ষ লক্ষ মানুষের হৃদয়। হয়ে উঠেছেন অনুপ্রেরণা...

Powered by Froala Editor

আরও পড়ুন
প্রতিবন্ধী ছাত্রীকে কাঁধে নিয়েই উঠলেন ২৪০০ মিটার, বিরল কীর্তি গ্রিক অভিযাত্রীর

More From Author See More

Latest News See More