প্রযুক্তির সাহায্যে গর্ভস্থ শিশুকে ‘দেখলেন’ দৃষ্টিহীন মা

পৃথিবীতে সবথেকে শ্রেষ্ঠ অনুভূতি মাতৃত্বের অনুভূতি। নতুন একটি প্রাণের জন্মের মধ্যে থাকে শুভ সূচনার ইঙ্গিত। কোনো মা যখন তার সন্তানকে প্রথমবার দেখেন তখন সেই মুহূর্তের আবেগের বোধহয় কোনো মূল্যায়ন হয় না। কিন্তু যেসব মায়ের জীবনে তার সন্তানকে নিজের চোখে দেখার সুযোগ হয় না, তাদের মানসিক অবস্থা ঠিক কতটা খারাপ হতে পারে, তা বলার অপেক্ষা রাখে না। হ্যাঁ, পৃথিবীতে এরকম অনেক মা আছেন যাঁরা দৃষ্টিজনিত দুর্বলতার কারণে এই সুখ থেকে বঞ্চিত হন। দৃষ্টিহীন মায়ের কাছে সেই অনুভূতিকে তুলে ধরতও সক্ষম হল আমেরিকার মেরিল্যান্ডের বাল্টিমোর শহরের জন হপকিন্স হাসপাতাল।

বর্তমানে কোনো সন্তান জন্মের আগে আল্ট্রা সনোগ্রফির সাহায্যে মাতৃগর্ভে তার সন্তানের অবস্থান কম্পিউটারে দেখানো হয়। বলার অপেক্ষা রাখে না, সন্তানের সেই প্রথম দৃশ্য কীভাবে মা, বাবা  কিংবা পরিবারের অন্যদের কাছে কতটা আনন্দের হয়! কিন্তু একজন দৃষ্টিহীনের পক্ষে সে অনুভূতির স্বাদ গ্রহণ করা সম্ভব হয় না। তবে বর্তমানের বিজ্ঞানের অগ্রগ্রতির যুগে কোনো বাধাই বোধ হয় বাধা নয়। দৃষ্টিহীন মায়ের সামনে অজাত সন্তানের প্রতিকৃতি তুলে ধরল যে প্রক্রিয়া, তার নাম স্পাইনা বাফিডা। যদিও এই পদ্ধতির প্রচলন আগে থেকেই ছিল। মূলত ভ্রূণাবস্থায় কোনো শিশুর শরীরে কোনরকম অস্ত্রোপচারের প্রয়োজনে জন্মের আগে শিশুর শরীরের একটু অবয়ব তৈরি করা হয় এই পদ্ধতিতে। পরবর্তীতে একজন আল্ট্রাসাউন্ড সোনোগ্রাফার এই পদ্ধতির সাহায্যে এক অভিনব ভাবনার কথা বলেন। তিনি বলেন এই পদ্ধতির সাহায্যে দৃষ্টিহীন অভিবাবকদের কাছেও জন্মের আগেই তাদের সন্তানের অবস্থানের অনুভূতি পৌঁছে দেওয়া সম্ভব।

এরকমই একজন দৃষ্টিহীন মা টেলর এলিস। তাঁর কথায় জানা যায়, তাঁর সেই মুহূর্তের অনুভূতি। তিনি জন্ম থেকেই গ্লুকোমার রোগী। তাই স্বাভাবিক ভাবেই তাঁর পক্ষে ২ডি আল্ট্রাসোনোগ্রাফির সাহায্যে শিশুর অবস্থান অনুভব করা সম্ভব হয়নি। কিন্তু ৩ডি সোনোগ্রাফির তাকে সেই অনুভূতি এনে দিতে পারে সহজেই। টেলরের স্বামী জেরেমির দৃষ্টিশক্তিও সম্পূর্ণ সুস্থ এমনটা নয়। ফলে এই পদ্ধতি তাঁদের দুজনের কাছেই আনন্দের, সে-কথাও টেলরের কথায় স্পষ্ট হয়ে ওঠে। তার সেই শিশু সন্তান রোজালির বয়স এখন প্রায় ১০ সপ্তাহ।

যে ৩ডি পেন্টিং এতদিন মূলত ব্যবহৃত হত বিভিন্ন রকমের যন্ত্রপাতি তৈরির কাজে, বিজ্ঞানের অগ্রগতিতে সেই পদ্ধতিই আজ মানুষের জীবন বদলে দিতে পারে। আবেগের উপহার দিতে পারে সহজেই।

আরও পড়ুন
৯ দিনের শিশুর জটিল অস্ত্রোপচারে সাফল্য, ইতিহাস তৈরি করল কলকাতা মেডিক্যাল

Powered by Froala Editor

আরও পড়ুন
অপুষ্টির কারণে বিশ্বে প্রতিমাসে মৃত্যু ১০০০০ শিশুর, জানাল জাতিসংঘ

More From Author See More

Latest News See More