থানে শহরে তৈরি হল মহিলাদের ঋতুকালীন টয়লেট, ভারতে প্রথম

নারী শরীরের অতি স্বাভাবিক ঘটনা ঋতুস্রাব। অথচ তাকেও লুকিয়ে রাখতে অভ্যস্ত ভারতের বেশিরভাগ মহিলা। এমনকি, ঋতুকালীন মহিলাদের পরিচ্ছন্নতার বিষয়েও বিন্দুমাত্র সচেতনতা দেখা যায় না বেশিরভাগ ক্ষেত্রে। এই একুশ শতকেও যখন দেশের চেহারাটা এরকম, ঠিক তখনই এক নতুন প্রকল্প নিয়ে হাজির মহারাষ্ট্রের থানে পৌরসংস্থা। এই প্রথম মহিলাদের ঋতুস্রাবের কথা মাথায় রেখে বিশেষ টয়লেট তৈরি হল ভারতে।

গত সোমবার থানে শহরের উপকণ্ঠে একটি বস্তিতে উদ্বোধন করা হল প্রথম টয়লেটের। থানে পৌরসংস্থার সঙ্গে এই কাজে যুক্ত ছিল স্থানীয় কিছু অলাভজনক সংস্থাও। পৌরসংস্থার সূত্রে জানানো হয়েছে, বস্তি অঞ্চলে বেশিরভাগ পরিবারেই মহিলাদের পৃথক স্নানাগারের ব্যবস্থা নেই। ঋতুস্রাবের রক্ত ধুয়ে ফেলার জন্য উপযুক্ত জলও পান না অনেকে। সেই সমস্যা দূর করতেই এই পৃথক টয়লেট তৈরি করা হয়েছে। মহিলাদের মধ্যে যাতে কোনো ধরণের সংক্রমণ ছড়িয়ে না পড়ে, তাই পরিচ্ছন্নতার দিকে বিশেষভাবে নজর দেওয়া হবে।

সমগ্র প্রকল্পের বাজেট বেশ কম। তবে যে ভাবনা থেকে এই উদ্যোগ নেওয়া হয়েছে, তা নিঃসন্দেহে প্রয়োজনীয়। আপাতত শহরে একটি টয়লেট তৈরি করা হলেও খুব শিগগিরি অন্যান্য জায়গাতেও একই উদ্যোগ নেওয়া হবে বলেও জানানো হয়েছে পুরসভার তরফ থেকে। মোট ৪৫টি অনুরূপ টয়লেট তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। এধরণের উদ্যোগ যদি ঋতুস্রাব সংক্রান্ত শুচিবাই মানসিকতার পরিবর্তন ঘটাতে পারে, তাহলে তার থেকে আনন্দের আর কিছুই হতে পারে না।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More