গ্যাস-দুর্ঘটনার দুঃস্বপ্ন পেরিয়ে বণ্যপ্রাণের সংখ্যাধিক্য ভূপালে

মধ্যপ্রদেশের (Madhya Pradesh) রাজধানী ভূপাল (Bhopal) শহর। আজও এই শহরের নাম উঠলেই প্রথম মনে আসে ১৯৮৪ সালের গ্যাস দুর্ঘটনার কথা। তবে সেই স্মৃতি মুছে ফেলে পুরোদস্তুর আধুনিক শহরের চেহারা নিয়েছে ভূপাল। শুধু যে অর্থনৈতিক দিক থেকে উঠে দাঁড়িয়েছে, তাই নয়। সেইসঙ্গে বন্যপ্রাণেরও (Wild Lives) নিরাপদ আশ্রয়স্থল হয়ে উঠেছে শহর সংলগ্ন বনভূমি। শহরের প্রথম প্রাণী গণনা পরিসংখ্যানে উঠে এল সেই তথ্যই। সেইসঙ্গে দেখা গিয়েছে, শহরের বুকে অন্তত ২২টি কুমির রয়েছে। এর মধ্যে ২১টি কুমিরই রয়েছে কালিয়াসোত জলাধারে।

রবিবার মধ্যপ্রদেশের বনবিভাগের উদ্যোগে প্রথমবারের জন্য প্রাণী গণনা শেষ হয়। সরকারি কর্মচারী, বেসরকারি কর্মচারী এবং স্বেচ্ছাসেবী মিলিয়ে প্রায় ৫০ জন অংশ নিয়েছেন এই সমীক্ষায়। ৩ দিনের এই সমীক্ষায় কুমিরের সংখ্যা ছাড়াও খুঁজে দেখা হয়েছে নানা প্রজাতির পাখি, বাঘ এবং অন্যান্য বন্য প্রাণীর সংখ্যাও। অনুমান, শহর সংলগ্ন বনভূমিতে ১৭-১৮টি বাঘ রয়েছে। এছাড়াও ভূপাল শহরে সব মিলিয়ে ১০৩টি পাখির প্রজাতির সন্ধান পেয়েছেন সমীক্ষকরা।

জুলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার বিজ্ঞানী ডঃ প্রত্যুষ মহাপাত্র জানিয়েছেন, ২২টি কুমিরের সন্ধান মিলেছে ভূপাল শহরে। এর মধ্যে ৯টি প্রাপ্তবয়স্ক, ১২টি অপ্রাপ্তবয়স্ক এবং একটি শিশু। স্বাস্থ্যের দিক থেকেও তাদের অবস্থা বেশ ভালোই। প্রাপ্তবয়স্ক কুমিরদের দৈর্ঘ্য প্রায় ৯ ফুট। অপ্রাপ্তবয়স্ক কুমিরদের দৈর্ঘ্য ৬ ফুটের কিছু কম। এবং শিশু কুমিরটির দৈর্ঘ্যও ৩ ফুটের কাছাকাছি। কুমির ছাড়াও কালিয়াসোত জলাধারে দুটি ঘড়িয়ালের দেখা মিলেছে। ভারতের অন্যতম বিপন্ন প্রাণী ঘড়িয়াল। ভূপাল শহরে তাদের অস্তিত্বের কথা জানতে পেরে যথেষ্ট আনন্দিত পরিবেশ বিশেষজ্ঞরা।

ইতিমধ্যে মধ্যপ্রদেশ সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, মানুষের নিরাপত্তার পাশাপাশি বন্যপ্রাণ সুরক্ষার মিলিত উদ্দেশ্যকে মাথায় রেখে আগামী প্রকল্প নেওয়া হবে। এই কথাটি বিশেষভাবে উল্লেখ করার প্রয়োজন, কারণ গত ১ দশকে কালিয়াসোত জলাধারে ৩ জন ব্যক্তি কুমিরের আক্রমণের শিকার হয়েছেন। শেষতম ঘটনাটি ঘটেছে গতবছর। যদিও কালিয়াসোতের জলে মানুষের নামা নিষিদ্ধ। তবে পর্যটকদের অনেকেই সেই নিষেধ অগ্রাহ্য করেন। এই সমস্যার সমাধানের জন্য জলাধার কর্তৃপক্ষকে আরও বেশি সাইনবোর্ড টাঙানোর এবং নিরাপত্তাকর্মী মোতায়েনের নির্দেশ দিয়েছে বনবিভাগ। বন্যপ্রাণের যে প্রাচুর্যের হদিশ পাওয়া গেল, তাকে বাঁচিয়ে রাখাই আগামী দিনের লক্ষ্য।

আরও পড়ুন
মানুষ ছাড়াও হাসতে অভ্যস্ত ৬৫টি প্রজাতির প্রাণী! জানাচ্ছে গবেষণা

Powered by Froala Editor

আরও পড়ুন
শুধু মানুষই নয়, অন্য প্রজাতিকে বিলুপ্তিতে ঠেলে দেয় এই 'ভারতীয়'রাও!

More From Author See More