কৃষক আন্দোলনকে সমর্থন, সরকারি পদক ও সম্মাননা ফেরাচ্ছেন ১৫০ ক্রীড়াবিদ

প্রত্যেকেই কখনো না কখনো পেয়েছেন দেশের সেরার সম্মান। কেউ পদ্ম পুরস্কার, আবার কেউ অর্জুন। পাঞ্জাবের ক্রীড়াজগতের একাধিক তারকা এবার সামিল হলেন আন্দোলনে। দীর্ঘদিন ধরে চলতে থাকা প্রতিবাদেই তাঁরা কাঁধ মেলালেন অন্নদাতাদের সঙ্গে।

গত কয়েক মাস ধরেই চলছে লাগাতার প্রতিবাদ। তবুও কৃষি আইন পরিবর্তনের ব্যাপারে অনড় কেন্দ্র। আর তার জেরেই গত নভেম্বরে দিল্লি অভিযানের সিদ্ধান্ত নিয়েছিলেন দেশের কৃষকরা। তবে শান্তপূর্ণ অবস্থান এবং প্রতিবাদ জানানোর পরেও প্রশাসনের প্রতিক্রিয়ায় অবাক হয়েছিল গোটা দেশ। অন্নদাতাদের উদ্দেশ্যে ব্যবহৃত হয়েছিল টিয়ার গ্যাস থেকে শুরু করে জলকামান। চলেছিল লাঠিচার্জও।

কৃষকদের বিরুদ্ধে এই আচরণ এবং কৃষি আইন প্রণয়নের বিরোধিতা করেই পাঞ্জাবের অন্তত ১৫০ জন ক্রীড়াবিদ সরকারি পদক ও পুরস্কার ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন। চলতি ডিসেম্বরে তাঁরা সকলেই নিজেদের পদক এবং পুরস্কার রাষ্ট্রপতি ভবনে রেখে আসবেন বলে জানা যায় বিবৃতিতে।

এই তালিকায় রয়েছেন অর্জুন পুরস্কারপাপ্ত অলিম্পিক হকি-খেলোয়াড় সৃজন সিং চিমা, পদ্মশ্রী কার্তার সিং, ওলিম্পিক স্বর্ণজয়ী গুরমেল সিং, ‘গোল্ডেন গার্ল’ রাজবীর কৌর প্রমুখ বিখ্যাত ক্রীড়া ব্যক্তিত্ব। খেলোয়াড়দের পাশাপাশি একাধিক স্বনামধন্য কোচও অংশ নিয়েছেন এই প্রতিবাদে।

অন্যদিকে দলজিৎ দোসন্ধ, হরভজন মানের মতো পাঞ্জাবের বিখ্যাত পপ-স্টাররাও পাশে দাঁড়িয়েছেন কৃষকদের। ইন্দো-কানাডিয়ান অভিনেতা এবং চলচ্চিত্র প্রযোজক হরভজন মান হ্যাসট্যাগ দিয়ে কৃষক আন্দোলনের একাধিক ছবি পোস্ট করেন তাঁর ট্যুইটার হ্যান্ডেলে। কার্যত সবদিক থেকেই ধীরে ধীরে ক্ষোভ উগড়ে উঠছে কৃষি বিলের বিরুদ্ধে। তবে সময়ই এখন বলতে পারে সরকার কতটা নমনীয় হবে এই প্রতিবাদের মুখে...

Powered by Froala Editor

আরও পড়ুন
কৃষক আন্দোলনে সামিল শাহীনবাগের ‘দিদা’, হরিয়ানা সীমান্তে আটক করল পুলিশ

More From Author See More

Latest News See More