কৃষক আন্দোলনে সামিল শাহীনবাগের ‘দিদা’, হরিয়ানা সীমান্তে আটক করল পুলিশ

গত এক বছরে দেশের অন্যতম পরিচিত মুখ হয়ে উঠেছেন তিনি। চলতি বছরে টাইমস পত্রিকা নির্বাচিত পৃথিবীর প্রথম ১০০ প্রভাবশালী ব্যক্তিত্বদের মধ্যেও দেখা তাঁকে। হ্যাঁ, শাহীনবাগের ‘দিদা’ বিলকিস বানো এবার অংশ নিলেন কৃষি আন্দোলনেও। তবে মঙ্গলবার তাঁকে দিল্লি-হরিয়ানা সীমান্তেই আটক করে পুলিশ।

“আমরা কৃষকের কন্যা। এই আন্দোলনকে সর্বতভাবেই সমর্থন করছি। আন্দোলনে অংশগ্রহণ করতে যাব আজই। সরকারের উচিত কৃষকদের দাবিগুলি শোনা”। আন্দোলনে যাওয়ার আগেই প্রশাসনকে হুঁশিয়ারি দিয়েছিলেন বানো। আর সে কারণেই সতর্ক ছিল পুলিশ। ফলে হরিয়ানার সীমান্ত পার করা হল না তাঁর।

এর আগেও নাগরিকত্ব বিলের বিরোধিতায় পথে নেমেছিলেন তিনি। বলাই বাহুল্য, অশীতিপর বৃদ্ধার উপস্থিতি অন্য মাত্রা এনে দিয়েছিল সেই প্রতিবাদে। সম্প্রতি প্রকাশিত বিবিসির প্রভাবশালী ১০০ মহিলাদের মধ্যে জায়গা পেয়েছেন তিনি। ফলে তাঁর উপস্থিতি যে কৃষক আন্দোলনের ঝাঁঝ কয়েকগুণ বাড়িয়ে দিতে, তাতে সন্দেহ নেই কোনো।

অন্যদিকে রাজধানী চলতে থাকা বিক্ষোভের মধ্যেই একাধিক কৃষক নেতা আজ অংশ নিয়েছিলেন কেন্দ্রের সঙ্গে আলোচনায়। উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল, কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার। তবে বিজ্ঞানভবনের সেই বৈঠক খুব একটা ফলপ্রসূ হয়নি। কেন্দ্রের প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন কৃষকরা। 

এদিন আরও একবার স্পষ্ট করে দেওয়া হয় দাবি না মানলে লাগাতার জারি থাকবে আন্দোলন, অবস্থান। চাপের মুখে কৃষিমন্ত্রী পুনরায় বৈঠকের প্রস্তাব দিয়েছেন নরেন্দ্র সিং তোমার। তবে এখনও অনিশ্চিত কৃষকদের ভাগ্য।

Powered by Froala Editor

আরও পড়ুন
কীটনাশক ব্যবহারে বাধ্যতামূলক ডাক্তারের প্রেসক্রিপশন, কেন্দ্রের ‘হুকুমে’ বিপদে কৃষকরা

More From Author See More

Latest News See More