আগস্টের দ্বিতীয় সপ্তাহেই বাজারে আসতে পারে করোনার ভ্যাকসিন, দাবি রাশিয়ার

তবে কী এবার সত্যি-সত্যি ১৫ আগস্টের আগেই বাজারে আসতে চলেছে করোনার প্রতিষেধক? ভারতের আইসিএমআর-এর যে দাবি কিছুদিন আগে শোরগোল ফেলে দিয়েছিল, তা কি তাহলে রাশিয়াই শুনে নিল শেষমেশ? অন্তত জল্পনা বাড়িয়ে রুশ সংবাদমাধ্যমের দাবি এমনটাই।

করোনা জেরে ভয়াবহ পরিস্থিতির শিকার যখন গোটা বিশ্ব, তখনই প্রতিষেধক নিয়ে এই আশার বাণী শুনিয়েছে পুতিন প্রশাসন। জানা যাচ্ছে, আগামী ১০ আগস্ট বা তার আগেই রাশিয়ার গ্যামেলিয়া ইনস্টিটিউটের তৈরি এই টিকা বাজারে আসার ছাড়পত্র পেয়ে যাবে। সর্বপ্রথম তা প্রয়োগ করা হবে দেশের করোনা-যোদ্ধা স্বাস্থ্যকর্মীদের উপর। এই প্রতিষেধক আবিষ্কারকে ১৯৫৭ সালে বিশ্বের প্রথম স্পুটনিক উপগ্রহ উৎক্ষেপণের সঙ্গে তুলনা করেছেন রাশিয়ার অর্থমন্ত্রকের প্রধান কিরিল দিমিত্রেভ।

বস্তুত গোটা পৃথিবীর মধ্যে রাশিয়াই প্রথম  দাবি করেছিল, করোনা ভ্যাকসিনের প্রয়োগ সফল হয়েছে। এবার এককদম এগিয়ে তাদের দাবি, আগস্টের তিন তারিখ থেকেই প্রতিষেধকের তৃতীয় ধাপের ট্রায়াল শুরু হয়ে যাবে। যার জন্যে প্রস্তুত ৮০০ জন স্বেচ্ছাসেবক। এই ট্রায়াল সফল হলেই শুরু হবে বাজারজাত করবার প্রক্রিয়া। যদিও রাশিয়া কোনোবিজ্ঞানভিত্তিক পরীক্ষামূলক ডেটা প্রকাশ্যে না আনায় বিশ্বের বিজ্ঞানীকুল এর কার্যকারিতা সম্পর্কে বুঝে উঠতে পারছেন না কিছুই। অগত্যা, রাশিয়ার তৈরি এই প্রতিষেধকের তৃতীয় ধাপের পরীক্ষার চূড়ান্ত রিপোর্ট হাতে আসার অপেক্ষায় এখন বিশ্বের তাবৎ অধিবাসী। 

Powered by Froala Editor

আরও পড়ুন
করোনা রুখতে এবার রাজ্যে অ্যান্টিজেন টেস্ট, রিপোর্ট মিলবে ১০ মিনিটেই

Latest News See More