উয়েফার বিরুদ্ধে ‘অনৈতিক’ চাপ দেওয়ার অভিযোগ রিয়াল-বার্সা-জুভেন্তাসের

পেরিয়ে গেছে প্রায় তিন সপ্তাহ। কিন্তু এখনও ইউরোপিয়ান সুপার লিগ নিয়ে বিতর্ক জিইয়ে রেখেছে তিন রিয়াল-বার্সা-জুভে। সম্প্রতি উয়েফার বিরুদ্ধে যৌথ বিবৃতিতে তোপ দাগল ইউরোপের তিন ফুটবল জায়েন্ট। অভিযোগ, সুপার লিগ পরিকল্পনা-বাতিলের জন্য ক্রমাগত অনৈতিক চাপ দিয়ে চলেছে ফুটবল নিয়ামক সংস্থা উয়েফা। তৃতীয় পক্ষের মাধ্যমে হুমকি দেওয়া হচ্ছে বলেও জানানো হয় বিবৃতিতে।

উয়েফার বিকল্প হিসাবে গত মার্চ মাসেই ইউরোপের ১২টি প্রভাবশালী ক্লাব ঘোষণা করেছিল সুপার লিগের কথা। তবে মাত্র ৪৮ ঘণ্টার মধ্যেই ভেস্তে যায় সেই সিদ্ধান্ত। ক্লাব সমর্থকদের বিরোধিতা এবং উয়েফার কঠিন পদক্ষেপের সামনে নত হতে বাধ্য হয় ৯টি প্রতিষ্ঠাতা ক্লাব। কিন্তু এসবের পরে এখনও লিগ আয়োজনের অনড় বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ এবং জুভেন্তাস। আর তা নিয়েই চরমে পৌঁছাচ্ছে দ্বন্দ্ব। 

উয়েফার তরফে সম্প্রতি স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়, এই তিন ক্লাবকেই নিষিদ্ধ করা হতে পারে চ্যাম্পিয়ন্স লিগ থেকে। নিষেধাজ্ঞা আরোপিত হতে পারে ফুটবলারদের ওপরেই। ফলত, রোনাল্ডো, মেসি-র মতো তারকা ফুটবলারদের ভাগ্যও অনিশ্চিত হয়ে পড়ল বেশ খানিকটা। উয়েফার এই সিদ্ধান্তকেই ‘হুমকি’ হিসাবে চিহ্নিত করছেন সুপার লিগ প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনা পেরেজ। কোনো গঠনমূলক আলোচনা না করেই এই ধরনের সিদ্ধান্ত নিচ্ছে উয়েফা, এমনই অভিযোগ তাঁর। পাশাপাশি সুপার লিগ চলা মামলার কোনো চূড়ান্ত রায় ঘোষণা করেনি ট্রাইবুনাল। তার আগেই উয়েফার এই পদক্ষেপ সম্পূর্ণ আইন বিরুদ্ধ বলেই দাবি তিন জায়ান্টের।

যৌথ বিবৃতিতে উয়েফাকেই কাঠগড়ায় দাঁড় করায় ক্লাবগুলি। বলা হয়, প্রতিষ্ঠাতা ক্লাবগুলিকে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত করছে উয়েফা। একমাত্র সুপার লিগই ইউরোপ ফুটবলের আভিজাত্য এবং আর্থিক পরিকাঠামো পুনরুদ্ধারের সন্ধান দিতে পারে বলে দাবি তাদের। তবে এই লিগ আয়োজনে ছোটো ক্লাবগুলি কতটা লাভবান হবে, সে ব্যাপারে কোনো মন্তব্যই করা হয়নি বিবৃতিতে।

আরও পড়ুন
বিতর্কিত সুপার লিগ থেকে পলায়ন ৯ ক্লাবের, অনড় বার্সা-রিয়াল-জুভে

অন্যদিকে উয়েফার চাপে রীতিমতো ভোল পাল্টেছে বাকি ৯টি ক্লাব। লিখিতভাবে ক্ষমাপ্রার্থনা করেছে তারা। পাশাপাশি উয়েফার ‘শাস্তি’ মেনে নিয়েই সম্মত হয়েছে সম্মিলিতভাবে ১৫ মিলিয়ন ইউরো জরিমানা দিতে। এই অর্থ ব্যবহৃত হবে ছোটো ক্লাবগুলির পরিকাঠামো উন্নয়নে। তরুণ ফুটবলারদের তুলে আনার জন্য তৈরি করা হবে অ্যাকাডেমিও। পাশাপাশি ২০২৩-২৪ মরশুম থেকে উয়েফার প্রতিযোগিতায় অর্জিত আয় থেকে তারা ৫ শতাংশ অনুদান দেবে নিচুতলার ফুটবলে উন্নতির জন্য। 

আরও পড়ুন
ইউরোপিয় সুপার লিগ নিয়ে দ্বন্দ্ব চরমে, জাতীয় দল থেকেও নিষিদ্ধ হবেন খেলোয়াড়রা!

Powered by Froala Editor

আরও পড়ুন
ভারতে নতুন ঘাতক সুপারবাগ, আগাম অতিমারীর সতর্কতা বিজ্ঞানীদের

More From Author See More

Latest News See More