সচিনকেও টপকে গেলেন দ্রাবিড়, গত ৫০ বছরে দেশের সেরা টেস্ট ক্রিকেটার তিনিই

বাইশ গজের পিচে এখন রাজত্ব করছেন কোহলি, রোহিতরা। একসময় বোলারের ত্রাস ছিলেন সচিন, দ্রাবিড়, লক্ষ্মণ। তারও আগে সুনীল গাভাস্কার, কপিল দেবরা। তবে গত পাঁচ দশকের ইতিহাসে ভারতের সেরা টেস্ট ক্রিকেটার কে, তা নিয়ে বিতর্কের অবশেষ নেই কোনো। তবে ক্রিকেটপ্রেমীদের সামগ্রিক ধারণা কী, তা জানতেই সম্প্রতি একটি অনলাইন সমীক্ষা করেছিল বিখ্যাত ক্রীড়া পত্রিকা উইজডেন। যার ফলাফল জানিয়ে দিল খেলা ছেড়ে দেওয়ার এত বছর পর এখনো টেস্টের ক্ষেত্রে সেরার জায়গা ধরে রেখেছেন ‘দ্য ওয়াল’ রাহুল দ্রাবিড়।

গত পাঁচ দশকের দেশের মোট ১৬ জন ক্রিকেটারের ভিত্তিতে এই সমীক্ষা করা হয়েছিল কয়েকটি ধাপে। পোলের মাধ্যমে নির্ধারিত করা হয়েছিল সেরা ক্রিকেটার। সেই সমীক্ষাতেই সেমি ফাইনালে পৌঁছে ছিল চার ক্রিকেটারের নাম। ছিলেন সচিন তেন্ডুলকার, রাহুল দ্রাবিড়ের পাশাপাশি সুনীল গাভাস্কার ও বিরাট কোহলি। ফাইনালে পৌঁছে ছিলেন সচিন এবং রাহুল। তৃতীয় স্থানের পোলে বিরাট কোহলিকে ছাপিয়ে যান সুনীল গাভাস্কার।

ফাইনালে তুল্যমূল্য লড়াইয়ে সচিনের থেকে এগিয়ে থাকেন রাহুল দ্রাবিড়। ৫২ শতাংশ ভোট পেয়েছেন তিনি। সচিনকে বেছেছিলেন ৪৮ শতাংশ সমর্থক। এই সমীক্ষার ভিত্তিতেই উইজডেন প্রকাশ করে ভারতে টেস্ট জগতে জনপ্রিয়তার নিরিখে এখনো শীর্ষে রয়েছে রাহুল দ্রাবিড়। প্রসঙ্গত, কিছুদিন আগেই প্রাক্তন ক্রিকেট তারকা গৌতম গম্ভীর দাবি করেছিলেন, রাহুল দ্রাবিড় সচিনের সমতুল্য হলেও কখনো জনপ্রিয়তা পাননি সেভাবে। তবে সত্যিই কি জনপ্রিয়তা পাননি? উইজডেনের এই সমীক্ষা গৌতম গম্ভীরকে ভুল প্রমাণিত করে বোঝাল— টেস্টের মাটি আঁকড়ে থাকতে ভারতের কাছে রাহুল দ্রাবিড়ের বিকল্প ছিল না কোনোকালেই, নেই আজো। তবে জনপ্রিয়তার নিরিখে টেস্ট ক্রিকেটে ১৯-২০এ দ্রাবিড় এগিয়ে থাকলেও এই দুই মহারথীর দ্বৈরথ তুলনার বাইরে। কারণ সারা পৃথিবীর টেস্টের ইতিহাসে সর্বোচ্চ রানের পার্টনারশিপের রেকর্ডে এখনো জাজ্বল্যমান সচিন এবং দ্রাবিড়ের নাম...

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More