রবীন্দ্রনাথের জন্মবার্ষিকী উদযাপন মস্কোয়, প্রকাশিত কর্মজীবনের সম্পূর্ণ ক্যাটালগ

১৯২৫ থেকে ১৯২৮— এই তিন বছরের মধ্যে পাঁচ বার রাশিয়া-ভ্রমণের আমন্ত্রণ পেয়েছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর (Rabindranath Tagore)। অবশেষে ১৯৩০ সালে তিনি পা রাখেন মস্কোয়। না, নিতান্তই পর্যটন নয়। রবীন্দ্রনাথ বিশ্বাস করতেন, সাধারণ মানুষের জীবন, তাঁদের সমাজব্যবস্থা, শিল্প-সংস্কৃতি কোনো একটি অঞ্চলের আসল পরিচয়। তাঁর রাশিয়া-ভ্রমণের উদ্দেশ্যও ছিল সেটা। সেখানকার মানুষ এবং সমাজব্যবস্থাকে সামনে থেকে দেখা, চেনা। রাশিয়ার ছাত্র-ছাত্রী, অধ্যাপক, লেখক, শ্রমিক, কৃষকদের সঙ্গেই অধিকাংশ সময়টাই কাটিয়েছিলেন তিনি। হয়ে উঠেছিলেন ভারত-রাশিয়ার মৈত্রীর সেতু। 

এবার রবীন্দ্রনাথের ১৬১তম জনবার্ষিকী উপলক্ষে বিশ্বকবিকে বিশেষ বিশেষ সম্মাননা জানাল মস্কোর (Moscow) প্রাচ্য সাহিত্যকেন্দ্র (মস্কো সেন্টার ফর ওরিয়েন্টাল লিটারেচার)। ২৫ বৈশাখ পেরিয়ে যাওয়ার দিন কয়েক পর গান, কবিতা, নাচ, চিত্র ও রবীন্দ্রনাথের পাণ্ডুলিপি প্রদর্শনীর মাধ্যমে উদযাপিত হল তাঁর জন্মদিন। 

তবে রবীন্দ্রসৃষ্টির চর্চা এই প্রথম নয় রাশিয়ায়। দ্বিতীয় বিশ্বযুদ্ধেরও আগে থেকে রবীন্দ্রনাথকে একাধিক অভ্যর্থনা জানিয়েছে রাশিয়া। তাঁর জীবদ্দশায় প্রদর্শিত হয়েছে তাঁর আঁকা ছবি। ১৯৬১ সাল থেকে রাশিয়ার রাষ্ট্রীয় গ্রন্থাগারে সংরক্ষিত হয়েছিল, মস্কো সফরকালীন সময়ে তাঁর লেখা ‘ফেট ইমপ্রিন্টেড অন দ্য ফোরহেড’-এর আসল পাণ্ডুলিপি। বর্তমানে সেই পাণ্ডুলিপিই প্রদর্শিত হচ্ছে মস্কোর প্রাচ্য সাহিত্যকেন্দ্রে। ছাত্র-ছাত্রী, গবেষক এবং সাধারণ মানুষের জন্য প্রথমবার প্রকাশ্যে আনা হয়েছে এই দুর্মূল্য পাণ্ডুলিপি। 

শুধু রুশ সাংস্কৃতিক-মহলই না, রাশিয়ার সাধারণ মানুষের কাছে রবীন্দ্রনাথ পৌঁছে গেছেন তাঁর গানের মাধ্যমে। ১৯৮০ সালে রুশ ফিচার ফিল্ম ‘লাভ অ্যান্ড লাইস’-এ ব্যবহৃত হয়েছিল একটি ব্যালাড। যা আদতে ‘শেষের কবিতা’ উপন্যাসের শেষ কবিতাটিই। সুরকার আলেক্সি রবনিকভের তত্ত্বাবধানে গানের রূপ নিয়েছিল কবিতাটির রুশ অনুবাদ। সাধারণ রুশিদের কাছে এই গানটির মাধ্যমেই বিশেষভাবে পরিচিত হয়ে উঠেছিলেন রবীন্দ্রনাথ।

আরও পড়ুন
রবীন্দ্রনাথের 'স্ত্রীর পত্র' ও সনাতন আবহ

তবে গানের বাইরেও কবিতা, গল্প, উপন্যাস, চিত্রকলা-সহ বিশ্ব-সংস্কৃতির একাধিক ক্ষেত্রকেই সমৃদ্ধ করেছেন রবীন্দ্রনাথ। এই বার্তা এবং তাঁর কর্মকাণ্ডের গুরুত্ব তরুণ প্রজন্মের কাছে পৌঁছে দিতে রবীন্দ্র-জন্মবার্ষিকীর উদযাপন। রবীন্দ্রনাথের কর্মজীবনের সম্পূর্ণ বর্ণনা দু’মলাটে বন্দি করে বিশেষ ক্যাটালগও প্রকাশ করল মস্কো। আরএসএল তথা মস্কোর প্রাচ্য সাহিত্যকেন্দ্র থেকেই তা সংগ্রহ করতে পারবেন যে-কেউ…

আরও পড়ুন
রবীন্দ্রনাথের ‘নির্জন এককের গান’ ও ঋতু গুহ 

Powered by Froala Editor

আরও পড়ুন
'নান্দনিক রবীন্দ্রনাথ' ও সন্ধের তিলোত্তমা

More From Author See More

Latest News See More