খর্বতম বডিবিল্ডার হিসেবে গিনেসবুকে নাম উঠল ভারতীয়ের

উচ্চতা মাত্র ৩ ফুট ৪ ইঞ্চি। এই উচ্চতার জন্য ছোটো থেকেই অনেক বিদ্রুপ আর অপমান সহ্য করতে হয়েছে প্রতীক ভিত্তাল মোহিতেকে। শেষ পর্যন্ত সমস্ত অপমানের জবাব দিলেন তিনি। এই উচ্চতার জন্যই গত বুধবার তিনি স্বীকৃতি পেলেন গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড (Guinness Book of World Record) থেকে। পৃথিবীর সবচেয়ে কম উচ্চতার বডিবিল্ডার হিসাবে নাম উঠল প্রতীকের।

জন্মের সময়েই প্রতীকের এই সমস্যাটির বিষয়ে তাঁর বাবা-মাকে সচেতন করেছিলেন চিকিৎসকরা। এমনিতে শারীরিক কোনো সমস্যা না থাকলেও তার জিনের গঠনেই ত্রুটি থেকে গিয়েছে। আর তাই স্বাভাবিক মানুষের থেকে প্রতীকের উচ্চতা বেশ কিছুটা কম হবে। যাকে সাধারণ কথায় বলা হয় বামনত্ব। তাঁর বাবা-মা সন্তানকে একইরকম স্নেহ দিয়ে বড়ো করে তুলেছিলেন। কিন্তু পারিপার্শ্বিক সমাজ থেকে পেয়েছেন একরাশ অবজ্ঞা। অথচ এর উপরে তাঁর নিজের কোনো হাত ছিল না। যা তিনি করতে পারতেন, তা হল এই আকারে ছোটো শরীরটিকেই সুন্দর করে তোলা। আর তাই শুরু করেছিলেন বডিবিল্ডিং।

২০১২ সালে প্রথম বডিবিল্ডিং শুরু করেন প্রতীক। তারপর ২০১৬ সালেই প্রতিযোগিতায় নামেন তিনি। এখনও নানা প্রতিযোগিতায় অংশগ্রহণ করে চলেছেন তিনি। পেয়েছেন বহু পুরস্কারও। তবে তিনিই যে পৃথিবীর সবচেয়ে কম উচ্চতার বডিবিল্ডার, এই বিষয়ে নিশ্চিত ছিলেন না নিজেও। কীভাবে নিশ্চিত হওয়া যায়, তাও জানতেন না। শেষ পর্যন্ত পরামর্শ দিলেন এক বন্ধু। তিনিই প্রতীককে জানান, গিনেস বুকে নাম তোলার জন্য আবেদন করলে তাঁরাই প্রকৃত তথ্য খুঁজে বের করবেন। এই কথা জানার পরেই গতবছর সংস্থার দপ্তরে চিঠি পাঠিয়ে দেন তিনি।

করোনা অতিমারীর কারণে গিনেস বুকের সমীক্ষকদের কাজ করতে বেশ সমস্যাই হচ্ছে। তাই বিভিন্ন রেকর্ড প্রকাশ করতেও দেরি হচ্ছে। এক্ষেত্রেও তাই হয়েছে। এক বছরেরও বেশি সময় ধরে কোনো উত্তর না পেয়ে খানিকটা হতাশ হয়ে পড়েছিলেন প্রতীক। অবশেষে বুধবার মিলল স্বীকৃতি। ওয়ার্ল্ড রেকর্ডে নাম ওঠার চেয়ে বড়ো সম্মানের আর কিছুই হতে পারে না, জানিয়েছেন প্রতীক। তবে এই কৃতিত্বের পিছনে তো তাঁর কোনো ভূমিকা নেই। তাই এরপর আবারও এমন কিছু করে তিনি গিনেস বুকে নাম তুলতে চান, যা তাঁর দীর্ঘ পরিশ্রমের কৃতিত্ব হয়ে থাকবে। তবে ছোটোবেলা থেকে যে অপমান তিনি সহ্য করেছেন, তা যেন খানিকটা লাঘব হল এই স্বীকৃতিতে।

আরও পড়ুন
হাত দিয়ে হেঁটে গিনেস রেকর্ড মার্কিন অ্যাথলিটের

Powered by Froala Editor

আরও পড়ুন
রেকর্ড মূল্যে বিক্রির পথে ফ্রিদা কাহলোর আত্মপ্রতিকৃতি

More From Author See More

Latest News See More