দিতে হবে পণ না-নেওয়ার মুচলেকা, সরকারি কর্মচারীদের নির্দেশ কেরলে

শিক্ষার হারের বিচারে ভারতের মধ্যে সবথেকে এগিয়ে থাকা রাজ্য কেরল। আর তা সত্ত্বেও কেরলে ঘটে চলেছে একের পর এক পণ সংক্রান্ত নারী মৃত্যুর ঘটনা। সাম্প্রতিক সময়ে যা বিতর্কের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে দেশজুড়ে। এই ঘটনাক্রমে রেশ টানতেই এবার নড়েচড়ে বসল প্রশাসন। এবার থেকে পণ নেওয়ার থেকে বিরত থাকতে রাজ্য সরকারকে মুচলেখা দিতে হবে সরকারি কর্মচারীদের। সম্প্রতি কেরলের নারী ও শিশু কল্যান দফতর এই বিষয়ে বিস্তারিত একটি নির্দেশিকা প্রকাশ করে।

পণপ্রথা রোধ করতে জেলাস্তরে বিশেষ দফতরও তৈরি করেছে কেরল সরকার। সরকারি কর্মীরা আদৌ এই মুচলেখা জমা দিচ্ছেন কিনা, তা তদারকির দায়িত্ব সামলাবেন ‘পণরোধী আধিকারিকরা’। পাশাপাশি বছরে দু’বার করে রাজ্য সরকারের কাছে তাঁরা জমা দেবেন রাজ্যের বিস্তারিত রিপোর্টও। 

কেরল সরকারের নির্দেশিকা অনুযায়ী বিবাহের ১ মাসের মধ্যেই সংশ্লিষ্ট অফিসে এই মুচলেখা জমা দিতে হবে সরকারি কর্মীদের। সেখানে বাধ্যতামূলকভাবেই থাকতে হবে স্ত্রী, শ্বশুর এবং নিজের বাবার স্বাক্ষর। পাশাপাশি পণ দেওয়া ও পণ নেওয়ার ঘটনার তদন্তের জন্য বিশেষ দলও তৈরি করতে চলেছে কেরল সরকার। পণ আদান-প্রদান তো বটেই আগামীতে পণ চাওয়াকেও শাস্তিযোগ্য অপরাধ হিসাবে গণ্য করা হবে কেরলে। পণ নেওয়ার ক্ষেত্রে ন্যূনতম ৫ বছরের কারাদণ্ড ও ১৫ হাজার টাকার জরিমানা পর্যন্ত হতে পারে। 

অন্যদিকে কেরলে রাজ্যপাল আরিফ মহম্মদ খান, সম্প্রতি পণপ্রথা রুখতে বিশেষ বৈঠক করেন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষদের সঙ্গে। পড়ুয়াদের ভর্তি এবং ফাইনাল ডিগ্রি দেওয়ার সময় একই ধরনের মুচলেখা জমা দেওয়ার প্রস্তাব রাখেন তিনি। অভিমত, শিক্ষার স্তর থেকে এই সচেতনতা গড়ে তুলতে পারলে অনেকটাই আয়ত্তে আসবে পরিস্থিতি। যদিও সেই প্রস্তাব এখনও আলোচনার স্তরে রয়েছে।

আরও পড়ুন
মানহানির মামলা ঠুকলেন জেনারেল ডায়ার, প্রহসনের শিকার কেরালার আইনজীবী

তবে এই প্রথম নয়। কিছুদিন আগেই পণপ্রথা রুখতে বিশেষ আইনও এনেছিল কেরল। ২৬ নভেম্বর দিনটিকে ঘোষণা করা হয়েছিল পণপ্রথা বিরোধী দিবস হিসাবে। তবে এসবের পরেও অব্যাহত পণ সংক্রান্ত মৃত্যুর ঘটনা। তবে কেরল সরকারের নিরন্তর প্রচার এবং আইনের কঠিনীকরণ আগামীদিনে অপরাধমুক্ত সমাজ গড়ে তুলবে বলেই আশাবাদী বুদ্ধিজীবীরা…

আরও পড়ুন
গার্হস্থ্য হিংসা রুখতে পাঠ্যপুস্তকে বদল, মহিলাদের জন্য বিশেষ আদালতও গড়ছে কেরালা

Powered by Froala Editor

আরও পড়ুন
ভাঙল অচলায়তন, দলিত হয়েও কেরলের দেবাস্বম মন্ত্রী হলেন কে রাধাকৃষ্ণন

More From Author See More

Latest News See More